শুক্রবার, ২৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

হেইট ক্রাইম  বেড়েছে ৪৫  ভাগ

হেলিম আহমেদ

প্রকাশিত: ০২:৪২, ২০ এপ্রিল ২০২৪

হেইট ক্রাইম  বেড়েছে ৪৫  ভাগ

ছবি: সংগৃহীত

চলতি বছর নিউইয়র্ক সিটিতে অ্যান্টিসেমিটিক হেইট ক্রাইম ৪৫ ভাগ বেড়েছে। এই প্রেক্ষাপটে পাসওভারের জন্য সিনাগগগুলোতে টহল বাড়িয়ে দিয়েছে নিউ ইয়র্ক পুলিশ।
পুলিশ সূত্র জানিয়েছে, চলতি বছরের বর্তমান সময় পর্যন্ত নিউইয়র্ক সিটিতে ইহুদিবিরোধী ৯৬টি ঘটনার খবর পাওয়া গেছে। অথচ, গত বছর একই সময় পর্যন্ত তা ছিল ৬৬টি।

গত বছরের ৭ এপ্রিল গাজা উপত্যকায় হামাস-ইসরাইল যুদ্ধ শুরু হওয়ার প্রেক্ষাপটে ১ জানুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অ্যান্টিসেমিটিক অপরাধের ওই চিত্র পাওয়া গেছে।
পুলিশ কমিশনার অ্যাডওয়ার্ড ক্যাবান প্রি-পাসওভার সিকিউরিটি ব্রিফিংয়ে বলেন, ‘৭ অক্টোবরের সন্ত্রাসী হামলা জননিরাপত্তার দৃশ্যপট বদলে দিয়েছে এবং আমরা এখনো ওই ভয়ঙ্কর দিনের প্রভাব অনুভব করছি।’
ইহুদিদের ওপর হামলাগুলোর মধ্যে রয়েছে ১১ ফেব্রুয়ারিতে স্ট্যাটেন আইল্যান্ডে ওবাদিয়া ল্যাশলে নামের এক ক্ষিপ্ত ব্যক্তির ‘নোংরা ইহুদি’ গালি দিয়ে ২৫ বছর বয়স্ক এক লোকের মাথায় বেসবল ব্যাট দিয়ে আঘাত করা।
হামলাকারীর বয়স ২৯ বছর। আক্রান্ত ব্যক্তি তার পরিচিত ছিলেন না। হামলার পর তিনি পালিয়ে যান। পরে তাকে আটক করে তার বিরুদ্ধে হেইট ক্রাইম/আক্রমণ, আক্রমণ করা, অপরাধ করার জন্য অস্ত্র বহন করা, হয়রানি করা, আতঙ্ক সৃষ্টি করার অভিযোগ আনা হয়।
পুলিশ জানায়, এর দুই সপ্তাহ আগে এক ব্যক্তি ৪২ বছর বয়স্ক ইহুরি মাথা থেকে তার ধর্মীয় টুপিটি টেনে রাস্তায় ফেলে দেন।
টুপিটি ফেলার আগে কেভিন ডানলোপ নামের ২৮ বছর বয়স্ক ওই ব্যক্তি বলেন, ‘ভুয়া ইহুদি।’
পুলিশ একটি ছুরি, একটি কিচেইনসহ ডানলোপকে আটক করেছে। তার বিরুদ্ধে হেইট ক্রাইম, অপরাধের জন্য অস্ত্র বহনের অভিযোগ আনা হয়েছে।
ক্যাবান বলেন, আগামী সপ্তাহে পাসওভার শুরুর সময় পুলিশ সিনাগগগুলোতে টহল জোরদার করবে।
নিউ ইয়র্ক পুলিশ বিভাগের প্রধান চ্যাপলেইন রাব্বি আলভিন কাস বলেন, যেসব ইহুদি প্রকাশ্যে তাদের ইহুদিত্বের পরিচয় ধারণ করবে, তারা যাতে নিরাপত্তাহীনতা, উদ্বেগ বা আতঙ্কে না থাকে, তা নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, এত হাজার বছর পরও অ্যান্টিসেমিটিজম এখনো ভালোভাবে টিকে আছে- শোনার কথা চিন্তা করাও কঠিন।
 

শেয়ার করুন: