রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আজব হলেও গুজব নয়-১০

বিশ্বের সবচেয় বয়স্ক মুরগী ‘পিনাট’র জন্মদিন

হাবিব রহমান

প্রকাশিত: ১৯:৪৯, ৮ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বের সবচেয় বয়স্ক মুরগী ‘পিনাট’র জন্মদিন

বিশ্বের সবচেয় বয়স্ক মুরগী ‘পিনাট’র জন্মদিন

একুশ বছরে পা রাখল বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগিপিনাট বছরের মার্চ বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মুরগি হিসাবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠেছে পিনাটের। সে সময় তার বয়স ছিল ২০ বছর ৩০৪ দিন। শুক্রবার ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, গত মে মাসে যুক্তরাষ্ট্রের মিশিগানের ওয়াটারলু খামারের মুরগি পিনাটের ২১তম জন্মদিন উদযাপন করা হয়।

২০০২ সালের বসন্তে জন্ম হয় মুরগিটির। তবে মা, ভাইবোনদের সঙ্গে বেড়ে উঠতে পারেনি সে। পিনাটের জন্মের আগেই তার ডিম ফেলে রেখে অন্য বাচ্চাদের নিয়ে তার মা চলে যায়।

পিনাটের মায়ের ফেলে যাওয়া ডিমটিকে নষ্ট ভেবে পানিতে ফেলতে যাচ্ছিলেন খামারের মালিক মার্সি পার্কার ডারউইন। তখন খেয়াল করলেন যে পিনাট তখন ডিম থেকে বের হচ্ছে। সেই থেকেই প্রায় ২১ বছর মার্সির সঙ্গে আছে পিনাট। এই দীর্ঘ সময়ে অনেক ছেলেমেয়ে নাতি-নাতনি হয়েছে পিনাটের। তবে এখন সে থাকছে তার ১৫ বছর বসয়ি মেয়ে মিলির সঙ্গে একই ঘরে। পিনাট বছর পর্যন্ত ডিম দিয়েছে। সাধারণ অন্য মুরগির তুলনায় তা প্রায় বছর খানিক বেশি। এমনকি যেখানে সাধারণত একটি মুরগি থেকে ১০ বছর বাঁচেসেখানে পিনাটের জীবন দিগুণ দীর্ঘ।

মার্সি পিনাটের এত দীর্ঘ জীবন বাঁচার রহস্য জানিয়েছেন। তিনি বলেন, সবসময় তাজা খাবার, পর্যাপ্ত ব্যায়াম অর্থাৎ হাঁটা চলা পিনাটের দীর্ঘজীবনের রহস্য। মার্সি পিনাটের খাবারের তালিকায় রাখেন, তাজা সবজি, ফল, দই, ভিডামিন ডি ট্যাবলেট, পরিষ্কার পানি এবং কৃমি  মোকাবেলায় আপেল সিডার ভিনেগার যোগ করেন।

শেয়ার করুন: