শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আজব হলেও গুজব নয়-১৫

‘বউ’ বিক্রির হাট!

হাবিব রহমান

প্রকাশিত: ০০:৫১, ১৪ অক্টোবর ২০২৩

‘বউ’ বিক্রির হাট!

প্রতিকী ছবি

বিশ্বের বিভিন্ন স্থানে নানা ধরনের আকর্ষণীয় সব পণ্যের বাজার বসে। তবে কখনো কি শুনেছেন শাকসবজি কিংবা নিত্য পণ্যের বাজারের মতো  কোনো বাজারেবউকিনতে পাওয়া যায়? আসলেও তাই। এই বাজার থেকে বিয়ের জন্য পছন্দের নারীকে কেনেন পুরুষরা।

উদ্ভট এই বাজারটি বসে বুলগেরিয়ায়। এই বাজার থেকে সে দেশের পুরুষরা অর্থের বিনিময়ে বউ কেনেন। পাত্রের পরিবারের সদস্যরা এই বাজার থেকে পছন্দমতো একটি মেয়ে কিনে তাকে পুত্রবধূ হিসেবে বাড়িতে নিয়ে আসেন।

বউ বাজারটি বসে বুলগেরিয়ারস্তার জাগোরনামক স্থানে। পুরুষরা এই বাজারে তাদের পরিবার নিয়ে যান নিজের এবং পরিবারের পছন্দমতো মেয়েকে দর কষাকষি করে কিনে নেন। তারপর ছেলের পরিবার মেয়েটিকে বাড়িতে নিয়ে আসেন মেয়েটি স্ত্রীর মর্যাদা পায়।

এই বিয়ের বাজারটি মূলত গরিব পরিবারের মেয়েদের জন্য। যেসব  মেয়ের পরিবার অর্থের অভাবে মেয়ের বিয়ে দিতে পারছে না, তারাই মূলত তাদের কন্যাকে এই বউ বাজারে নিয়ে যায় বিক্রির উদ্দেশ্যে। বিষয়টি অমানবিক হলেও ঘটে আসছে বহুদিন ধরেই। জানা যায়, বুলগেরিয়ায় বহু যুগ ধরেই এই প্রথা চলে আসছে। এই বাজার স্থাপনের অনুমতি মিলেছে সরকারের তরফেও।

তবে বউ বাজার থেকে কিনে আনা মেয়েকে বাড়িতে নিয়ে যাওয়ার আগে বেশ কয়েকটি নিয়ম মানতে হয়। প্রথমত মেয়েটিকে কুমারি হতে হবে। তবেই তার দাম বেশি হবে।

শুধু কালাইদঝি সম্প্রদায়ের লোকেরাই তাদের মেয়েদের এই বাজারে নিয়ে যেতে পারবেন। পাশাপাশি পরিবারটির দরিদ্র হওয়া আবশ্যক। আর্থিকভাবে সাবলম্বী বা ধনী পরিবের মেয়েদের বিক্রি করার নিয়ম নেই  সেখানে।

শেয়ার করুন: