শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কোন ধরনের প্রতিষ্ঠান সবচেয়ে বেশি ট্যাক্স সুবিধা দেয় ?

নবযুগ ডেস্ক

আপডেট: ১৩:০৬, ১০ মার্চ ২০২৩

কোন ধরনের প্রতিষ্ঠান সবচেয়ে বেশি ট্যাক্স সুবিধা দেয় ?

ফাইল ছবি

এল এলসি, আইএনসি, সি কর্প , এস কর্প ?  

আপনি কি  একটি গোছানো  বা একটি পূর্ণাঙ্গ ব্যবসা শুরু করতে চান? যে ধরনেরই  হোক, এর সাথে কিছু  আইনগত এবং ট্যাক্সজনিত বিষয় জড়িত আছে। সুতরাং,  কোন প্রতিষ্ঠান বা কর্পোরেশন সবচেয়ে বেশি  ট্যাক্স সুবিধা দাবি করতে পারে?  এক্ষেত্রে তঅকওজ ঈচঅ, চখখঈ  আপনাকে একটি সুস্পষ্ট ব্যবসায়িক নির্দেশিকা প্রদান করে যা অত্যন্ত কার্যকরী। একটি নির্মাণ ব্যবসা থেকে শুরু করে মিষ্টির দোকান পর্যন্ত  যেকোনো ক্ষেত্রে অবশ্যই আপনার ব্যবসাকে একটি আইনি সত্তা হিসেবে চিহ্নিত করতে হবে। এখানে কৌশলগতভাবে নির্বাচিত কর্পোরেশনের প্রকারগুলি আপনার ব্যক্তিগত এবং কোম্পানির সম্পদের সুরক্ষা দেয়। ট্যাক্স সুবিধার পরিপ্রেক্ষিতে কোন বিষয় গুলো আপনাকে আরও ভালো কার্যকরী সুবিধা প্রদান করে তা আপনাকে অবশ্যই জানতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানের প্রকারগুলো কী কী?

অভ্যন্তরীণ রাজস্ব পরিসেবা (ওজঝ) কর প্রদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠানগুলোকে বা কর্পোরেশনগুলোকে বিভিন্ন প্রকারে শ্রেণিবদ্ধ করে। এছাড়া এই শ্রেণিবিভাগ আপনার কোম্পানির দায় সংজ্ঞায়িত করে। এখানে কর্পোরেশন এর শ্রেণিবিভাগ দেখানো হলোঃ ১. সি(ঈ) প্রতিষ্ঠান

২. এস(ঝ) প্রতিষ্ঠান

৩. সীমিত দায়বদ্ধতা ভিত্তিক প্রতিষ্ঠান (খখঈ)

৪. সীমিত দায়বদ্ধতা ভিত্তিক  অংশীদারিত্ব (খখচ)

৫. প্রফেশনাল কর্পোরেশন (চঈ)

৬. প্রফেশনাল লিমিটেড দায়বদ্ধ কোম্পানি (চখখঈ)

এসব কঠিন বোধগম্য বিষয়গুলোকে আরো সহজে উপস্থাপন করেছেন আমাদের বিশেষজ্ঞগণ , চলুন বাকি অংশ পড়া যাক।

সি প্রতিষ্ঠান এবং এর ট্যাক্স সুবিধা  

অভ্যন্তরীণ রাজস্ব কোডের সি উপ-অধ্যায় সি (ঈ) প্রতিষ্ঠান এর বিষয়ে নির্দেশনা প্রদান করে। সি প্রতিষ্ঠান গঠন করা সহজ এবং বিদেশী বা দেশীয় বিনিয়োগকারীদের উপর কোন সীমাবদ্ধতা নেই। সি (ঈ) প্রতিষ্ঠানের  মালিক এবং কর্মচারীদের ব্যক্তিগত  দায়বদ্ধতা সীমিত থাকে। তাই এক্ষেত্রে আইনি ব্যবসায়িক বাধ্যবাধকতা কখনোই  ব্যক্তিগত ঋণের বাধ্যবাধকতা বা বাধা হয়ে ওঠে না। অন্যদিকে এখানে আরেকটি  বিশাল টার্ন অফ বা সুযোগ রয়েছে যা হছে ডাবল ট্যাক্সেশন ।

যাইহোক এর মাধ্যমে কেউ কম কর্পোরেট ট্যাক্স হারে কোম্পানিতে পুনরায় প্রফিট/লাভ বিনিয়োগ করতে পারেন। আর সেক্ষেত্রেই ডাবল ট্যাক্সেশন এর বিষয়টি বার বার চলে আসে। এছাড়াও, ব্যবসার মালিকরা এমন রেঞ্জে বেতন নিতে পারেন যার ফলে  কর্পোরেট হারে কর দেওয়া লাগে না। তাছাড়া, চিকিৎসা প্রিমিয়াম, প্রান্তিক সুবিধা  এবং দাতব্য অবদানগুলিও ট্যাক্স কর্তন এর সুবিধা পেয়ে থাকে। 

আর তাই সি-কর্প দ্বৈত-করারোপের বিষয়। সুতরাং, কর্পোরেশন এবং মালিক উভয়ই একই সময়ে কর প্রদান করে থাকে । 

এস প্রতিষ্ঠান এবং এর ট্যাক্স সুবিধা

অভ্যন্তরীণ রাজস্ব কোডের এস (ঝ) উপ-অধ্যায় এস প্রতিষ্ঠানগুলো বা এস কর্পোরেশনগুলো (ঝ-ঈড়ৎঢ়) নিয়ন্ত্রণ করে। এস-কর্পোরেশন হল একটি ছোট ব্যবসা প্রতিষ্ঠান যার সর্বোচ্চ ১০০ জন শেয়ারহোল্ডার থাকতে পারে। এস প্রতিষ্ঠানের  স্ট্যাটাস আপনার ব্যবসায় একটি অংশীদারিত্বের কর-মুক্ত সুবিধা সহ বিভিন্ন কর্পোরেট সুবিধার অনুমতি দেয়। প্রাথমিক স্তরে কোনো ফেডারেল ট্যাক্স না  দেওয়াই হল সবচেয়ে বড় ট্যাক্স সুবিধা। এসব সুবিধা একটি ব্যবসা প্রতিষ্ঠানের অগ্রসরে অনবদ্য ভূমিকা রাখে।

(ঝ) এস প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডাররা কোম্পানির জন্য কাজ করতে এবং বেতন উপার্জন করতে পারে। তারা কর-মুক্ত লভ্যাংশ পেতে পারে যদি তাদের ডিস্ট্রিবিউশনগুলি তাদের স্টকের ভিত্তিতে অপ্রতুল থাকে। এস প্রতিষ্ঠান (ঝ-ঈড়ৎঢ়)  ব্যক্তিগত সম্পদের উপর কোন সুরক্ষা প্রদান করে না। করের হার প্রতিটি ব্যক্তির আয়ের উপর নির্ভর করে। 

এলএলসি এবং এর ট্যাক্স সুবিধা

একটি সীমিত দায়বদ্ধতাভিত্তিক কোম্পানি (খখঈ) তার দায়বদ্ধতার জন্য ব্যক্তির সম্পদের সুরক্ষার নিশ্চয়তা দেয়। রাজ্য জুড়ে, এলএলসি (খখঈ) গঠনের প্রয়োজনীয় বিষয়াদি ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কারণ  রাজ্যভেদে এলএলসি গঠনের নীতিমালা ভিন্ন হতে পারে।

যেমন নিউইয়র্কে একটি সীমিত দায়ভিত্তিক প্রতিষ্ঠান (খখঈ) গঠিত হওয়ার পর মালিককে একটি স্থানীয় সংবাদপত্রে টানা ছয় সপ্তাহ যাবত এই বিষয়ে তথ্যাদি/বিজ্ঞাপন প্রকাশ করতে হয়। এতে বেশ ভালো অর্থ ব্যয় করতে হয়। এটা অনেকটা ব্যয়েরই খাত। 

আবার এলএলসি (খখঈ) মালিকেরা এলএলসি থেকে তাদের ব্যক্তিগত আয়ের উপর ট্যাক্স পাবেন। এলএলসি এর মালিকের মৃত্যুর পর তিনি কেবল এ ট্যাক্স দায় থেকে মুক্ত হবেন এবং তখন এলএলসিও থাকবে না।

এলএলপি এবং এর ট্যাক্স সুবিধা 

একটি সীমিত দায়বদ্ধতাভিত্তিক  অংশীদারিত্ব এলএলপির (খখচ)-এর একাধিক সদস্য থাকে। এই নমনীয় ট্যাক্স সত্তা অংশীদারদের বিভিন্ন সুবিধা প্রদান করে। এর মাধ্যমে অংশীদারদের পরস্পরের প্রতি অবদান, বোঝাপড়া বৃদ্ধি পায়। শেয়ারকৃত অফিস এবং এর জায়গা, কর্মচারী, ইত্যাদি লাভের অংশ বাড়িয়ে দেয় এবং করের হার কমিয়ে দেয়।

এখানেও  এলএলপি (খখচ) এর চাহিদা এবং বিষয়াদি  রাজ্য জুড়ে পরিবর্তিত হয়। ব্যর্থ অংশীদারিত্বের ক্ষেত্রে, পাওনাদাররা অংশীদারের ব্যক্তিগত সম্পদ বা আয়ের পিছনে জোর জবরদস্তি করতে পারে না। এলএলপি (খখচ) সদস্যদের এলএলসি (খখঈ) থেকে তাদের ব্যক্তিগত আয়ের উপর কর দিতে হয়। 

পিসি এবং এর ট্যাক্স সুবিধা

একটি পেশাদার কর্পোরেশন (চঈ) কঠোরভাবে পেশাদারদের সাথে জড়িত এবং তাদের সমন্বয়ে গঠিত। ডাক্তার, আইনজীবী, স্থপতি, হিসাবরক্ষক, প্রকৌশলী, মনোবিজ্ঞানী, ইত্যাদি এটি শুরু করতে পারেন। পেশাদার কর্পোরেশনগুলি রাজ্যের ব্যবস্থাপনার বাইরে নয়। রাজ্যগুলি পেশাদার কর্পোরেশনকে  নানাবিধ  সুবিধা প্রদান করে। এই ধরনের কর্পোরেশন  রাজ্যগুলো বা স্টেটগুলো  কর্তৃক প্রণীত সুযোগ সুবিধা ভোগ করে থাকে। এরই মাধ্যমে পেশাদারদের  ব্যক্তিগত দায়বদ্ধতাও কমে যায়। পিসিগুলিকেও (চঈ)  সাধারণ ও নিয়মিত  কর্পোরেশনের মতো একটি ২১% ফ্ল্যাট করের আওতায় পড়তে হয়। 

যাই হোক, পেশাদার কর্পোরেশনের উপরোক্ত সুযোগ সুবিধার অপব্যবহার গুরুতর পরিণতি ঘটায়। এটি অভিযুক্ত পেশাদারের ব্যক্তিগত দায়কে আকাশচুম্বী করে। কাজেই পেশাদার কর্পোরেশন (চঈ) এর সুযোগ সুবিধাগুলোর কোনো অপব্যবহার করা যাবে না।

পিএলএলসি এবং এর ট্যাক্স সুবিধা

লাইসেন্সপ্রাপ্ত পেশাদাররা একটি পেশাদার সীমিত দায়বদ্ধ কোম্পানি (চখখঈ) গঠন করতে পারে। আবার সার্টিফাইড অথবা প্রত্যয়িত আইনজীবী, ডাক্তার, স্থপতি, প্রকৌশলী, হিসাবরক্ষক, চিকিৎসা বিশেষজ্ঞসহ  বিভিন্ন পেশাদারকে চখখঈ চালু করার অনুমতি দেওয়া হয়। এর স্বতন্ত্র সদস্যরা কর প্রদান করে।

পিএলএলসি  (চখখঈ) ব্যক্তিকে ব্যবসায়িক সত্তা থেকে আলাদা করে। সুতরাং এর মাধ্যমে  ব্যক্তি কর্পোরেশনের ঋণ এবং মামলার জন্য ব্যক্তিগত দায় থেকে মুক্ত হয়। তা সত্ত্বেও, একটি চখখঈ প্রায়ই আপনার নিজের অসদাচরণ থেকে আপনাকে রক্ষা করতে ব্যর্থ হয়। অতএব, আপনি একটি চখখঈ গঠন করলেও আপনি অসদাচরণ বীমা বহন করতে পারেন। কিন্তু আপনার ব্যবসায়িক অংশীদারদের দ্বারা সংঘটিত অসদাচরণের জন্য আপনি দায়ী নন। কাজেই এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হয়।

শেয়ার করুন: