বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বিতর্কিত ১৫ ডলারের কনজেশন

গার্ডেন স্টেটের জন্য  দরকার সবুজের! 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০২:২৬, ২০ এপ্রিল ২০২৪

গার্ডেন স্টেটের জন্য  দরকার সবুজের! 

ছবি: সংগৃহীত

গার্ডেন স্টেটের জন্য দরকার সবুজের! সেই লক্ষ্যেই ম্যানহাটন দিয়ে গাড়ি চালানোর জন্য প্রস্তাবিত প্রতিদিন ১৫ ডলার করে ধার্য কনজেশন টোল কমানোর প্রত্যাশা করছে নিউজার্সি। নগরীর এমটিএ প্রধান এই তথ্য প্রকাশ করেছেন।

এমটিএ চেয়ারম্যান জানো লিবার ক্রেইনস নিউ ইয়র্কের আয়োজিত এক অনুষ্ঠানে ব্যবসায়ী নেতাদেরকে তার প্রত্যাশা ব্যক্ত করেন।
তিনি বিস্তারিত না বলেই যোগ করেন, ‘এখানে সবকিছু নির্ধারণ করা হচ্ছে কিছু লোকের বরাদ্দের মাধ্যমে, যারা প্রাথমিক ট্রাক ট্রাফিকে প্রভাব বিস্তার করছে এবং নিউ জার্সি ¯্রফে গাণিতিক হিসাবে তার হিস্যা পাবে।’
নিউ জার্সির আইনজীবীরা টোলের সম্ভাব্য প্রভাব পর্যালোচনার জন্য তহবিল সংস্থানের কথা বলেছেন। বিশেষ করে টোল এড়ানোর জন্য ট্রাক ও গাড়িগুলো যদি ঘুরপথে চলাচল করে, তবে যে দূষণের সৃষ্টি হবে, তা পর্যালোচনার ওপর তারা গুরুত্বারোপ করেছেন।
তবে নিউ জার্সির গভর্নর ফিল মারফির প্রতিনিধি এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।
এমটিএ ইতোমধ্যেই দূষণবিরোধী কর্মসূচিতে পাঁচ বছরের জন্য ১৫৫ মিলিয়ন ডলারের তহবিলের নিশ্চয়তা দিয়েছে। কর্মকর্তারা আরো বলছেন, স্থানীয় ট্রাফিকের কারণে পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে।
উল্লেখ্য, বিতর্কিত কর্মসূচি অনুযায়ী সিটি অ্যাভেনিউ এবং স্থানীয় রাস্তাগুলো দিয়ে ৬০তম স্ট্রিটের দিকে যাবে তাদেরকে সকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত দিনে ১৫ ডলার করে এবং রাতের বেলায় ৩.৭৫ ডলার করে দিতে হবে।
আর আকারের ওপর ভিত্তি করে ট্রাককে দিনে বেলায় ২৪ ডলার কিংবা ৩৬ ডলার টোল দিতে হবে। আর অফ-পিক আওয়ারে দিতে হবে ৬ ডলার কিংবা ৯ ডলার।
 

শেয়ার করুন: