সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

১৩ বছর আগে শুরু হয়েছিল যাত্রা

জনপ্রিয়তা পাচ্ছে নিউইয়র্ক ঈদগাহ’র জামাত

ইমাম কাজী কায়ূম

প্রকাশিত: ০৩:৫৪, ১৩ এপ্রিল ২০২৪

জনপ্রিয়তা পাচ্ছে নিউইয়র্ক ঈদগাহ’র জামাত

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের মুসলিম কম্যিউনিটিকে নবী মোহাম্মদের (সা:), সাহাবা, তাবিয়ীন, তাবে তাবিয়ীন, আয়িম্মা ও আউলিয়ায়ে কেরাম এবং জামহূর উলামায়ে কেরাম দ্বারা প্রতিষ্ঠিত ‘ঈদগাহ সংস্কৃতি’ যা ইসলামের অত্যন্ত গুরুক্বপূর্ণ তাহজীব ও তামাদ্দুন সম্বলিত এক সংস্কৃতি, তা উপহার দেয়ার জন্য মোহাম্মদী সেন্টার কর্তৃক ২০১১ সন থেকে প্রতিষ্ঠিত হয়ে আসার ১৩ বছর পার হয়েছে।

প্রশাসনের অনুমতি নিয়ে হলেও অমুসলিম জনসাধারণের রাস্তাঘাট ও ঘনো বসতিপূর্ণ নেইবারহুডের রাস্তাঘাট বন্ধ করে দিয়ে সারা দিন বা দিনের সকালে তাদেরকে অসুবিধায় ফেলে লোক চোখে বাহবা কুডানোর ঈদ জামাত কখনোই মহান আল্লাহ ও তাঁর রাসূলের সন্তুষ্টির কারণ হতে পাওে না। সেই চিন্তা করেই মিনি বাংলাদেশ জ্যাকসন হাইটসের ঘন বসতিপূর্ণ শহরের জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজাকেই ঈদগাহ ভেন্যু হিসেবে বেছে নেয়ার মূল কারণ। বিবেকের তাডনায় বিষয়টি যারা অনুধাবন করতে পেরেছেন এবং বুঝেছেন প্রথম থেকেই তাঁদের সমর্থন রয়েছে নিউইয়র্ক ঈদগাহর সাথে। এবারের ঈদুল ফেতর জামাতের পাঁচজন ইমাম ১) শায়খ কারী ইমাম আবুল খাইর, ২) শাইখ ইমাম ফয়সল জালালী, ৩) শাইখ ইমাম কারী হাফিজ সায়্যিদ মুসতানজিদ বিল্লাহ রব্বানী, ৪) শাইখ ইমাম কারী হাফিজ সায়্যিদ মুসতাঈন বিল্লাহ রব্বানী ( ১৮ বছর বয়সের এই ইয়াং ইমাম একজন ইমাম হিসেবে ক্যারিয়ার শুরু করতে জীবনের প্রথম ঈদ জামাতটি আশাতীত ভাবে অত্যন্ত দক্ষতার সহিত পডিয়েছেন ) ও ৫) আয়োজক ইমাম কাজী কায়্যূম সকাল ৭ঃ০০ টার প্রথম জামাত থেকে ১১ঃ০০ টার ৫ম ও শেষ জামাতটি পর্যন্ত স্টান্ডবাই থেকে একই সাথে স্বেচ্ছাসেবকের ভূমিকাও পালন করেছেন।

মুসল্লিরা নতুন প্রজন্ম ও পরিবারের সদস্যদের নিয়ে জ্যাকসন হাইটস ডাইভার্সিটি প্লাজার নিউইয়র্ক ঈদগাহর ঈদ জামাতে অংশগ্রহণ করতে পেরে ধন্য ও আনন্দিত হয়েছেন বলে জানিয়েছেন। রাস্তাঘাট বন্ধ করে অমুসলিম প্রতিবেশীদের কষ্ট দেয়ার ঈদ জামাতে না গিয়ে নবীজীর প্রকৃত সুন্নাহ মোতাবেক নিউইয়রর্ক ঈদগাহর ঈদ জামাতে এসে যুক্তরাষ্ট্র প্রবাসে ইসলামের সঠিক তাহজীব ও তামাদ্দুনকে বজায় রাখাতে সাহায্য করার জন্য নিউইয়র্ক ঈদগায় আগত মুসল্লিদের ধন্যবাদ জানান মোহাম্মদী সেন্টারের অধীন প্রজেক্ট নিউইয়র্ক ঈদগাহর পরিচালক ইমাম কাজী কায়্যূম।

তিনি আরোও বলেন, সঠিক ইসলামী তাহজীব ও সংস্কৃতিকে এই প্রবাসে বজায় রাখতে এবং প্রতিষ্ঠিত করতে আপনারা যারা সবাইকে নিয়ে এখানে এসে ঈদের নামাজ আদায় করলেন, করছেন ও করবেন তিনি আপনারা প্রত্যেকেই শুধু ইতিহাসই নয়, মহান আল্লাহ ও তাঁর রাসূলের চোখে সত্যিকারের ঈদে মোবারকের ‘মোবারক’ হয়ে থাকবেন। উল্লেখ্য, ২০১১ সনে নিউইয়র্ক ঈদগাহর প্রতিষ্ঠার পর থেকেই ওয়ার্কিং মুসল্লিদের সুবিধার দিকে লক্ষ্য রেখে ও তাঁদের কথা চিন্তা করে ৫টি জামাতের নিয়মিত ব্যবস্থা করে আসছে। যা সব সময়ই বিদ্যমান থাকবে।

শেয়ার করুন: