বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বিগ ম্যাক মিল ১৮ ডলার

ম্যাকডোনাল্ডসে খাবারের দাম বেড়েছে শত ভাগ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২৩:৩৯, ৫ এপ্রিল ২০২৪

ম্যাকডোনাল্ডসে খাবারের দাম বেড়েছে শত ভাগ

প্রতীকী ছবি

গত এক দশকে ম্যাকডোনাল্ডসের পণ্যের দাম ১০০ ভাগেরও বেশি বেড়েছে। এটি মার্কিন মুদ্রাস্ফীতির চেয়ে তিনগুণের বেশি। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

শিকাগোভিত্তিক বার্গার জায়ান্ট দাম বাড়ানো নিয়ে ক্রেতাদের সমালোচনা উপেক্ষা করে কানেক্টিকাটে বিগ ম্যাক মিল ১৮ ডলার, একটি এক ম্যাকমাফিনের জন্য ৭.২৯ ডলার ধার্য করেছে।
ফিন্যান্সবাজরের সমীক্ষা অনুযায়ী, বর্তমানে চিজসহ একটি কোয়ার্টার পাউন্ডারের দাম হয়েছে ১১.৯৯ ডলার। অথচ ২০১৪ সালে ছিল এর অর্ধেকেরও কম, ৫.৩৯ ডলার।
ম্যাকডাবল স্যান্ডউইচের দাম ২০১৪ সালে ছিল ১.১৯ ডলার। এখন তা তিনগুণ বেড়ে হয়েছে ৩.১৯ ডলার। আর মিডিয়াম ফ্রাইয়েল দাম ১.৫৯ ডলার থেকে হয়েছে ৩.৭৯ ডলার।
ম্যাকডোনাল্ডসের অন্যতম মেন্যু আইকনিক বিগ ম্যাকের গড় দাম গত ১০ বছরে বেড়েছে ৫০ ভাগ। ২০১৪ সালে যেখানে ছিল ৩.৯৯ ডলার, এখন তা হয়েছে ৫.৯৯ ডলার।
ফিন্যান্সবাজের বিশ্লেষণে বলা হয়, যে ১৩টি রেস্তোরাঁ ২০১৪ থেকে ২০২৪ সালের মধ্যে গড় দাম ৬০ ভাগ বাড়িয়েছে, তাদের একটি হলো ম্যাকডোনাল্ডস।
ফিন্যান্সবাজ জানিয়েছে, তবে সবচেয়ে বেশি বাড়িয়েছে ম্যাকডোনাল্ডস। তারা মুদ্রাস্ফীতির তিনগুণ বেশি দাম বাড়িয়েছে।
সমীক্ষায় বলা হয়, অথচ একই সময়ে পপিয়েস, ট্যাকো বেল, চিপোটল ও জিমিস জন্স দাম বাড়িয়েছে মুদ্রাস্ফীতির প্রায় দ্বিগুণ।
অন্যদিকে সাবওয়ে ও স্টারবার্কস তাদের পণ্যের দাম মুদ্রাস্ফীতির সাথে তাল রেখে নির্ধারণ করেছে। গত এক দশকে তাদের পণ্যের দাম বড়েছে ৩৯ ভাগ।
ফিন্যান্সবাজ জানিয়েছে, তারা বিভিন্ন ওয়েবসাইট থেকে তাদের তথ্য সংগ্রহ করেছে। তারা বিষয়টি সংশ্লিষ্ট রেস্তোরাঁর ওয়েবসাইট থেকে বিষয়টি যাচাই করে দেখেছে।
ম্যাকডোনাল্ডস অবশ্য সাম্প্রতিক সময়ে স্বীকার করেছে যে তাদের পণ্যের দাম মুদ্রাস্ফীতির যাঁতাকলে থাকা লোকজনের নাগালের বাইরে চলে গেছে।
 

শেয়ার করুন: