সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ভিন্নধর্মী ও মজাদার সব আয়োজন

নিউইয়র্কে ছড়াটের ছড়াড্ডা সম্পন্ন

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০১:৫১, ২ ডিসেম্বর ২০২৩

নিউইয়র্কে ছড়াটের ছড়াড্ডা সম্পন্ন

ফাইল ছবি

উল্লেখযোগ্য সংখ্যক ছড়াকারদের উপস্থিতিতে জৌলুসপূর্ণ পরিবেশে সম্পন্ন হলো ছড়াটের এ মাসের ছড়াড্ডা। এতে বীর মুক্তিযোদ্ধা, লেখক, কবি এবং শিশুশিল্পীরা যুক্ত হন।

কুইন্সের  হিলসাইড এভিনিউর নির্ধারিত সভাকক্ষে অনুষ্ঠিত হয় ছড়াটের নিয়মিত মাসিক ছড়াড্ডা। বাংলাদেশ থেকে অনলাইনে যুক্ত শিশুশিল্পী তামিরুল আহাসান আরিয়ানের ছড়া আবৃত্তির মধ্য দিয়ে আড্ডা শুরু হয়। জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত মেধাবী আরিয়ানের চমৎকার আবৃত্তি সকলকে মুগ্ধ করে। ভিন্নধর্মী ও  মজাদার ছড়া পাঠ করে ছড়ার জৌলুস  নিয়ে আসেন ছড়াকাররা। ছড়া পাঠ করেন ফখরুল রচি, গোলাম কিবরিয়া পিনু, মনজুর কাদের, সজল আশফাক, খালেদ সরফুদ্দীন, শাহীন ইবনে দিলওয়ার, শাম্স  চৌধুরী রুশো, আলম সিদ্দিকী, আদিত্য শাহীন, শাহ্ ফিরোজ, রিপন শওকত প্রমুখ।

বাংলাদেশ থেকে অনলাইনে যুক্ত বীর মুক্তিযোদ্ধা, কবি ও ছড়াকার গোলাম কিবরিয়া পিনু  ছড়াটে ও ছড়াড্ডা নিয়ে তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ছড়াড্ডায় উপস্থিত থাকা প্রায় সবাই আমার পরিচিত ছড়াকার ও লেখক। তাঁদের নৈকট্য পেয়ে এক ধরনের ভালো লাগায় দীপিত হয়েছি! এতো এতো ছড়াকার এখন নিউইয়র্কে! যাঁদের অনেকে বহুদিন বাংলাদেশে থেকে লিখেছেন, এখন সেখানেও অবস্থান করে লিখছেন। তাঁরা বাংলা ছড়া সাহিত্যকেই সমৃদ্ধ করছেন সম্মিলিতভাবে, তা আনন্দের। তাছাড়া, প্রতি বছর প্রকাশিত ছড়াটের বিশেষ প্রতিনিধিত্বশীল ছড়া সংকলন বাংলা ছড়ার বিকাশের ইতিহাসে বিশেষ উদাহরণ হয়ে থাকবে। ছড়াটের অগ্রযাত্রা অব্যাহত থাকুক এই কামনা করছি।  
শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি মিশুক সেলিম, প্রকৌশলী শমীরণ বড়ুয়া ও মানবাধিকার কর্মি লাইলা খালেদা।

এর আগে প্রখ্যাত ছড়াকার-শিশু সাহিত্িযক লুৎফর রহমান রিটনের সহধর্মিনীর শারীরিক সুস্থতার জন্য দোয়া কামনা করা হয়। বিশিষ্ট ছড়াকার ফারুক নওয়াজ, মাহবুবা হক কুমকুম, রমজান মাহমুদ, ফজিলাতুন নাহার রুনু, সৈয়দ খালেদুল আনোয়ার, মনজুর কাদের,   কবি আসাদ মান্নান, মিশুক সেলিমসহ নভেম্বর মাসে জন্মগ্রহণকারী সকলকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।
সবশেষে সঙ্গীতশিল্পী শাহ ফিরোজের নেতৃত্বে সমবেত কন্ঠে ‘ও আমার দেশের মাটি, তোমার ‘পরে ঠেকাই মাথা....’ গানটি পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছড়াকার শাম্স চৌধুরী রুশো।

শেয়ার করুন: