বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

৮৭ ভাগ ক্ষেত্রেই ভুয়া  অ্যালার্ম দেয় শুটিং  সার্ভেলেন্স টেক

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:২৫, ২১ জুন ২০২৪

৮৭ ভাগ ক্ষেত্রেই ভুয়া  অ্যালার্ম দেয় শুটিং  সার্ভেলেন্স টেক

ছবি: সংগৃহীত

বন্দুকবাজি শনাক্ত করতে নিউইয়র্ক সিটি যে প্রযুক্তির ওপর নির্ভর করে থাকে, সেটি খুব কমই কাজ করে এবং গোলাগুলি না হলেও নিয়মিতভাবে পুলিশের কাছে তেমন ঘটনা ঘটার তথ্য পাঠায়। সিটি কম্পট্রোলারের অডিটে বিষয়টি ধরা পড়েছে। এতে বলা হয়েছে, এই প্রযুক্তি অফিসারদের সময়ের অপচয় ঘটাচ্ছে।

নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগ সাউন্ডথিংকিং ইনকরপোরেশনের শটস্পটার সিস্টেম বসিয়েছে। এতে আশপাশের এলাকায় গোলাগুলির শব্দ শনাক্ত করার জন্য মাইক্রোফোন এবং অডিও সফটওয়্যার ব্যবহার করা হয়। প্রায় এক শক ধরে এর ব্যবহার চলছে। সর্বশেষ তিন বছরের জন্য ২২ মিলিয়ন ডলারে সাউন্ড থিংকিংয়ের সাথে চুক্তিটি হয়েছিল। এর মেয়া শেষ হচ্ছে ডিসেম্বরে। সিস্টেমে কোনো শব্দ এলেই শটস্পটার পুলিশ বিভাগকে সতর্ক করে এবং ঘটনাস্থলে পুলিশ অফিসারদের পাঠানো হয়।
কিন্তু আট মাস ধরে শটস্পটার সতর্কসঙ্কেত বিশ্লেষণ করে দেখা গেছে যে ৮৭ ভাগ ক্ষেত্রে পুলিশ অফিসাররা ঘটনাস্থলে গিয়ে গোলাগুলির কোনো প্রমাণ পাননি। বিষয়টি অডিট প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, এতে দেখা যায় যে এই প্রযুক্তির ফলে নিউইয়র্ক পুলিশ বিভাগের সময় ও অর্থের অপচয় হচ্ছে। তাদের আরো ভালো কিছুর প্রয়োজন। গাড়ির শব্দ কিংবা নির্মাণকাজের শব্দের পেছনে ছোটা আমাদের জন্য ভালো কোনো কাজ নয়।’
কোম্পানিটি নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় দুই হাজারের বেশি সেন্সর স্থাপন করেছে। টেলিফোনের খুঁটি, ভবন এবং অন্যান্য উঁচু স্থাপনায় এগুলো লাগানো হয়েছে।
 

শেয়ার করুন: