রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা

ডোনাল্ড ট্রাম্পের বন্দুকের  লাইসেন্স বাতিল হচ্ছে!

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৩, ৭ জুন ২০২৪

ডোনাল্ড ট্রাম্পের বন্দুকের  লাইসেন্স বাতিল হচ্ছে!

ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিউইয়র্কে বন্দুক বহন করার লাইসেন্সটি বাতিল হতে পারে। গত সপ্তাহে ম্যানহাটানে পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত হওয়ার প্রেক্ষাপটে এমনটি ঘটতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

একটি সূত্র জানিয়েছে, গত বছরই ট্রাম্পের গোপনে বন্দুক বহন করার লাইসেন্সটি বাতিল করা হয়েছিল। এখন তিনি যদি আদালতে আবেদন না করেন তবে নিউইয়র্ক পুলিশ তার লাইসেন্সটি বাতিল করে দিতে পারে।
নিউইয়র্ক রাজ্য এবং ফেডারেল আইন অনুযায়ী, দোষী সাব্যস্ত ব্যক্তি কোনো ধরনের আগ্নেয়াস্ত্র বহন করতে পারেন না। আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। নিয়ম অনুযায়ী, ওই তারিখের আগেই ট্রাম্পকে তার কাছে থাকা সকল অস্ত্র সমর্পণ করতে হবে।
ট্রাম্প আদালতে আবেদন করে তার লাইসেন্স বহাল রাখতে পারেন। তবে তার আইন বিশেষজ্ঞরা এখনো কোনো আবেদন করেনি।
তবে আপিল আদালত যদি ট্রাম্পের সাজা বাতিল করে দেয়, তবে তিনি আগ্নেয়াস্ত্র রাখতে পারবেন।
ট্রাম্প ২০২৩ সালের ৩১ মার্চ তার দুটি বন্দুক নিউইয়র্ক পুলিশের কাছে সমর্পণ করেছেন। তার লাইসেন্স বাতিল হওয়ার এক দিন আগে তিনি কাজটি করেন। এছাড়া তিনি তার তৃতীয় বন্দুকটি ‘আইনিপ্রক্রিয়ার মাধ্যমে ফ্লোরিডায়’ হস্তান্তর করেছেন বলে সিএনএনে খবর প্রকাশিত হয়েছে। তবে তিনি যদি সানশাইন স্টেটে তার তৃতীয় বন্দুকটি বহন করতে থাকেন, তবে নতুন করে আইনি ঝামেলায় পড়তে পারেন।
উল্লেখ্য, দোষী সাব্যস্ত ব্যক্তি তার অস্ত্রটি স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের কাছে সমর্পণ করতে পারেন কিংবা সেটির মালিকানা আইনগতভাবে অন্য কারো কাছে হস্তান্তর করতে পারেন।
ট্রাম্প ইতোপূর্বে ফ্রান্সের একটি ম্যাগাজিনকে বলেছিলেন যে ২০১৬ সালে প্যারিসে সন্ত্রাসী হামলার পর থেকে তিনি সবসময় সাথে অস্ত্র রাখেন।
তিনি বলেছিলেন, ‘আমি সবসময় আমার সাথে একটি অস্ত্র রাখি। ব্যাটাক্লান [কনসার্ট হল] কিংবা কোনো বারে আক্রান্ত হলে আমি গুলি করব।’
 

শেয়ার করুন: