সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঘুষ নিয়ে ছাড়

জেএফকেতে ৯  ডিসপ্যাচার ধরা

নিউইয়র্ক 

প্রকাশিত: ২৩:৪৪, ৫ এপ্রিল ২০২৪

জেএফকেতে ৯  ডিসপ্যাচার ধরা

প্রতীকী ছবি

ক্যাবচালকদের কাছ থেকে হাজার হাজার ডলার ঘুষ নিয়ে তাদেরকে প্যাসেঞ্জার পিক-আপ লাইন এড়িয়ে যাওয়ার সুযোগ দেওয়ার অভিযোগ জন এফ. কেনেডি বিমানবন্দরের ৯ ট্যাক্সি ডিসপ্যাচারকে দায়ী করা হয়েছে। কুইন্স কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে অভিযোগ এনেছে।

বন্দর কর্তৃপক্ষ ২০২২ সাল থেকে অভিযোগ পেয়ে আসছিল যে ডিসপ্যাচারদের কেউ কেউ আরো সুবিধাজনক ভাড়া আদায়ের জন্য সেন্ট্রাল হোল্ডিং এলাকায় লাইনের সামনের ভাগ এড়াতে চাওয়া গাড়িচালকদের কাছ থেকে ঘুষ গ্রহণ করেন। 
কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস জানায়, প্রতিটি পেমেন্ট কার্যত ২০ ডলারের কম হতো। সেটা হতো নগদ কিংবা ক্যাশঅ্যাপ বা জেলের মাধ্যমে। 
দেখা গেছে, ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত অভিযুক্ত ৯ ব্যক্তি মোট ১২ হাজার ডলারের বেশি ঘুষ নিয়েছেন। এদের মধ্যে চারজনের প্রত্যেকে এক হাজার ডলারের বেশি করে নিয়েছেন।
ডিএ মেলিন্ডা কাজ এক বিবৃতিতে বলেছেন, তিনি এমন অপকর্ম আর চলতে দিতে পারেন না।
জেএফকের ডিসপ্যাচাররা সেন্ট্রাল হোল্ডিং লট থেকে বিভিন্ন টার্মিনাল পিকআপ এলাকায় ট্যাক্সিগুলোকে পরিচালিত করে থাকেন।
ভিড় এড়ানো এবং প্রতিটি যাত্রীই যাতে ক্যাবের সুবিধা নিতে পারে তার জন্য ডিসপ্যাচাররা ইয়েলো ক্যাবগুলোকে হোল্ডিং এলাকা থেকে সরে যাওয়া নিশ্চিত করে থাকেন। 
অবশ্য আন্তর্জাতিক বিমানবন্দরটি থেকে ফায়সা হাসিলের জন্য ডিসপ্যাচারদের দায়ী করার ঘটনা এই প্রথম ঘটেনি।
কুইন্স ক্যাবিস ড্যানিয়েল আবেইয়েভ, ৪৭, এবং পিটার লেম্যান, ৪৯, গত ফেব্রুয়ারিতে যথাক্রমে চার বছর ও দুই বছরের কারাদ- পেয়েছেন। তারা লাইন এড়ানোর জন্য ১০ ডলার ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ প্রমাণিত হয়েছিল।
ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশনের চেয়ার ডেভিড ডো ঘুষ দেওয়ার এই ব্যবস্থার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, আমরা এমন কোনো ঘটনা শুনতে পেলে তাদের লাইসেন্স বাতিল করে দেব।
 

শেয়ার করুন: