সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

জমা দেবেন ১০০ মিলিয়ন ডলারের বন্ড

নিউইয়র্কে কোম্পানি চালাতে ট্রাম্পকে সাময়িক অনুমতি 

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০৪:৫৫, ২ মার্চ ২০২৪

নিউইয়র্কে কোম্পানি চালাতে ট্রাম্পকে সাময়িক অনুমতি 

প্রতীকী ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিউইয়র্কে তার পারিবারিক কোম্পানি পরিচালনা করা এবং তার ৪৫৪ মিলিয়ন ডলারের প্রতারণা মামলার বন্ড জমা দেওয়ার কাজে সহায়তার জন্য এম্পায়ার স্টেট ব্যাংকগুলোর কাছ থেকে ঋণ গ্রহণের জন্য আবেদন করার অনুমতি প্রদান করা হয়েছে। তবে একইসাথে তাকে বিপুল পরিমাণ অর্থ প্রদানের সাজাটি বহাল রেখেছে। নিউইয়র্কের একটি আপিল আদালত এই রায় দিয়েছে।

নিউইয়র্কের আপিল বিভাগের ফার্স্ট ডিপার্টমেন্টের এক বিচারপতি তার রায়ে ট্রাম্পকে তার সম্পত্তি থেকে জরিমানার অর্থ প্রদানের রায়টি আংশিক ও সাময়িকভাবে স্থগিত করেছেন। তবে জরিমানা বাতিল করার আবেদন খারিজ করে দিয়েছেন ওই বিচারক। 
এর আগে ট্রাম্পের আইনজীবীরা অ্যাসোসিয়েট জাস্টিজ অনিল সি সিংয়ের আদালতে ট্রাম্পের বিরুদ্ধে আগের দেওয়া রায়কে ‘মাত্রাতিরিক্ত’ এবং ‘শাস্তিমূলক’ হিসেবে অভিহিত করে আবেদন করেন যে ট্রাম্পের পক্ষে তার নিইয়র্ক থেকে তার পক্ষে ৪৫৪ মিলিয়ন ডলারের বন্ডের অর্থ  সংগ্রহ করা ‘অসম্ভব।’

এই প্রেক্ষাপটে আপিল বিচারক সাবেক মার্কিন প্রেসিডেন্টকে আংশিকভাবে এবং সাময়িকভাবে দ- থেকে অব্যাহতি প্রদান করেন।
ট্রাম্প বুধবার ঘোষণা করেন যে তিনি ১০০ মিলিয়ন ডলারের বন্ড জমা দেবেন। এই পরিমাণ অর্থ যে নির্দেশ দেওয়া হয়েছিল, তার এক চতুর্থাংশেরও কম।

উল্লেখ্য, ম্যানহাটান সুপ্রিম কোর্টের বিচারক আর্থার এনগোরন তিন বছরের জন্য এম্পায়ার স্টেটভিত্তিক ব্যাংক থেকে ঋণ গ্রহণ কিংবা নিউইয়র্কভিত্তিক কোম্পানি পরিচালনা থেকে বিরত থাকার জন্য ট্রাম্প এবং তার সন্তান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিক ট্রাম্পকে নির্দেশ দিয়েছিলেন।

আপিল আদালত একইসময় ট্রাম্পের ছেলেদের ওপর দেওয়া ব্যবসায়িক নিষেধাজ্ঞাও প্রত্যাহার করেছে। 
এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়টি ট্রাম্প শিবিরের কারো কাছ থেকে। আদালত নিউইয়র্কের ব্যাংক থেকে ঋণ গ্রহণের অনুমতি দেওয়ার পর তারা এখন পূর্ণ অর্থ জমা দেবেন কিনা তা জানা যায়নি।

শেয়ার করুন: