মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

স্টুডেন্ট লোন প্রণোদনা বাতিলে সিনেটে ভোট

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫২, ২ জুন ২০২৩

স্টুডেন্ট লোন প্রণোদনা বাতিলে সিনেটে ভোট

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সিনেট প্রেসিডেন্ট জো বাইডেনের স্টুডেন্ট লোন বাতিল করার পরিকল্পনাটি খারিজ করে দিয়েছে। অনেকটাই প্রতীকী এই প্রয়াসের বিরুদ্ধে কমান্ডার ইন চিফ ভেটো প্রয়োগ করবেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে। প্রস্তাবটি ৫২-৪৬ ভোটে পাস হয়। ৪৯ জন রিপাবলিকান সদস্যের সবাই বাতিলের পক্ষে ভোট দেন। তাদের সাথে যোগ দিয়েছিলেন ডেমোক্র্যাট দুই সদস্য : মনটানার জন টেস্টার ওয়েস্ট ভার্জিনিয়ার জো ম্যানচিন।

স্বতন্ত্র সিনেটর ক্রিস্টিন সিনেমাও প্রেসিডেন্টের প্রস্তাবটি বাতিলের পক্ষে ভোট দেন। আর দুই ডেমোক্র্যাট সদস্য ভোট দানে বিরত থাকেন।

বাইডেন প্রশাসন ২০ হাজার ডলার পর্যন্ত নির্দিষ্ট ঋণদাতাদের স্টুডেন্ট ঋণ বাতিল করার পরিকল্পনা করেছিলেন। সিনেট এই প্রস্তাবটিই বাতিল করার পক্ষে ভোট দিয়েছে।

অবশ্য বাইডেনের উদ্যোগটির বিরুদ্ধে সুপ্রিম কোটের পক্ষ থেকেও বাধা আসতে যাচ্ছে। প্রেসিডেন্টের উদ্যোগটি সংবিধানের লঙ্ঘন কিনা তা পর্যালোচনা করে দেখছে সুপ্রিম কোর্ট। তারা চলতি মাসের শেষ দিকে ব্যাপারে রায় দেবে বলে ধারণা করা হচ্ছে।

ম্যানচিন বলেন, তিনি প্রেসিডেন্টের প্রস্তাবটি এই যুক্তিতে বাতিল করতে চান যে দেশ জাতীয় ঋণে চার বিলিয়ন ডলার যোগ করাটা বহন করতে পারবে না।

তিনি বলেন, বর্তমানে স্টুডেন্ট লোক পরিশোধ মওকুফ করার ৫০টি ব্যবস্থা রয়েছে। বাইডেনের আইনটি এসব ব্যবস্থাকে ক্ষুণœ করবে।

প্রস্তাবটি দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা ছাড়াই পাস হওয়ায় বাইডেন তা প্রত্যাখ্যান করতে ভেটো দেবেন। ফলে বিলটি হোয়াইট হাউজে আসবে মৃত হিসেবে।

সিনেট মাইনরিটি হুইট জন থুন স্বীকার করেন যে প্রেসিডেন্ট ভেটো প্রদানের নিশ্চয়তা দিয়েছেন।

শেয়ার করুন: