বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ৬৪০০ অভিবাসীকে ছাড়

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০০:৩৫, ২০ মে ২০২৩

যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ৬৪০০ অভিবাসীকে ছাড়

ফাইল ছবি

আদালতের তারিখ ছাড়াই বর্ডার পেট্রোল ,৪১৩ জনের বেশি অভিবাসীকে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ছেড়ে দিয়েছে। অবশ্য, আদালত নিষেধাজ্ঞা দেওয়ার পর ছাড়া পাওয়াদের মধ্য থেকে ,৫৭৬ জনকে আটকে দেওয়া হয়েছে।

বিষয়টি স্বীকার করেছেন বর্ডার পেট্রোলের প্রধান অপারেশন্স কর্মকর্তা ডেভিড বিমিলার। তিনি জানান, ‘শর্তসাপেক্ষে প্যারোলনীতির আওতায় ওইসব লোককে ছেড়ে দেওয়া হয়েছিল। তিনি জানান, অভিবাসীদের স্থাপনাগুলোতে জনসংখ্যা মাত্রাতিরিক্ত হয়ে পড়লে আদালতের তারিখ ছাড়া এবং তাদেরকে শনাক্ত করার সক্ষমতা ছাড়াই ছেড়ে দেওয়ার ব্যবস্থা রয়েছে ওই আইনে।

তবে তিনি বলেন, আদালতের নির্দেশের পরও তাদের অবস্থান পরিবর্তন করা কঠিন। কারণ তাদের প্রক্রিয়া পুরোপুরি অনুসরণ করা হয়েছে। ফলে তাদেরকে ছেড়ে দিতে হবে।

শর্তসাপেক্ষে প্যারোলনীতির আওতায় যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতিপ্রাপ্তরা ছাড়াও শরণার্থী হিসেবে আদালতের তারিখ নিয়েও অনেকে দেশে প্রবেশ করেছে। প্রশাসনের এক কর্মকর্তা বলেছেন, তাদের বিষয়টি পুরোপুরি যাচাই করেই তাদেরকে ছাড়া হয়েছে।

এনবিসি নিউজ প্রথমে বাইডেন প্রশাসনেরশর্তসাপেক্ষে প্যারোলেরনিয়মের কথা প্রকাশ করেছে। টাইটেল ৪২ কোভিড নিষেধাজ্ঞা অবসানের সামান্য আগে এই নিয়ম চালু করা হয়। ফ্লোরিডা অবশ্য এই নিয়মটি প্রতিরোধ করার চেষ্টা করেছে। বাইডেন প্রশাসন বৃহস্পতিবার সকালে এই নিয়ম কার্যকর করেছে।

এদিকে টাইটেল ৪২-এর মেয়াদ যখন শেষ হয়ে যাবে, তখন পর্যন্ত এই আইনের বলে ২৫ লাখের বেশি লোককে সীমান্ত অতিক্রম থেকে বিরত রাখ হবে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, টাইটেল ৪২ আনুষ্ঠানিকভাবে অবসান হয়ে গেলে দিনে ১৩ হাজার থেকে ১৪ হাজার লোক সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে। 

অবশ্য, এমন আশঙ্কার মধ্যেও সোমবার দক্ষিণাঞ্চলীয় সীমান্তে অভিবাসীর সংখ্যা বেশ কমেছে। ওই দিন অবৈধ ,৭০০-এর কম লোক সীমান্তে বর্ডার পেট্রোলের মুখোমুখি হয় বলে হোমল্যান্ড সিকিউরিটির এক কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন প্রসেসিং সেন্টারগুলোতেও অভিবাসীর সংখ্যা হ্রাস পেয়েছে। বুধবার যেখানে এসেছিল ২৮ হাজারের বেশি, সেখানে শুক্রবার এসেছিল ১৮ হাজারের বেশি লোক।

হোমল্যান্ড সিকিউরিটির বর্ডার পলিসি অ্যান্ড ইমিগ্রেশনের সহকারী সচিব ব্লাস ননেজ-নেটো বলেন, ,৪০০ মেক্সিকানকে মেক্সিকোতে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া টাইটেল ৪২ অবসানের পর শত শত ভেনেজুয়েলান, কিউবান নিকারাগুয়ানকেও ফেরত পাঠানো হয়েছে।

শেয়ার করুন: