রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

তারা নির্বুদ্ধিতার সাথে কাজ করছে বাইডেনকে কোমো: রাজা তুই ল্যাংটা

জুলিয়া মার্সিয়া

প্রকাশিত: ২০:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২৩

তারা নির্বুদ্ধিতার সাথে কাজ করছে বাইডেনকে কোমো: রাজা তুই ল্যাংটা

ফাইল ছবি

নিউইয়র্ক সিটির অভিবাসী সঙ্কটে ব্যয় হওয়া বিলিয়ন বিলিয়ন ডলার উদ্ধার করার জন্য সাবেক গভর্নর অ্যান্ড্রু কোমো প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে মামলা করতে বলেছেন নিউইয়র্কের বর্তমান গভর্নর ক্যাথি হোকুলকে।

তিনি তারঅ্যাজ ম্যাটার অব ফ্যাক্টপডকাস্টের সর্বশেষ ইপিসোডে বাইডেন সম্পর্কে বলেন, ‘রাজা তুই ল্যাংটা।

যৌন কেলেঙ্কারিসহ বেশ কিছু গুরুতর অভিযোগের মুখে পদত্যাগ করতে বাধ্য হওয়া কোমো বলেন, অভিবাসন সীমান্ত সমস্যার জন্য নিউইয়র্ক সিটি কিংবা এম্পায়ার স্টেট দায়ী নয়, বরং বাইডেন দায়ী।

তিনি বলেন, ‘পুরো সঙ্কটের জন্য ফেডারেল সরকারের দায়ী করে মামলা করা উচিত।

তিনি অভিবাসন সঙ্কট সামাল দিতে ব্যর্থতার জন্য বাইডেন তার দলের ডেমোক্র্যাটরে সমালোচনা করে বলেন, তারা নির্বুদ্ধিতার সাথে কাজ করছে।

তিনি জানান, এটি এটি কোনো রাজনৈতিক ইস্যু নয়।

তিনি বলেন, বাইডেন প্রশাসনের উচিত হবে অভিবাসন সঙ্কটের পুরো ায়ায়িত্ব নিজের কাঁধে নেওয়া। এটি স্থানীয় সরকারগুলোর দায়িত্ব নয়।

গত বছর থেকে বাসে করে নিউ ইয়র্ক সিটিতে এক লাখ ১৩ হাজারের বেশি অভিবাসী এসেছে। তাদের অনেকে বেআইনি কার্যক্রমে লিপ্ত রয়েছে, অনেকে নাগরিকদের এবং অন্য বৈধ অভিবাসীদের চাকরি খেয়ে নিচ্ছে।

বর্তমান মেয়র এরিক অ্যাডামস জানিয়েছে, তিন বছরে আশ্রয়প্রার্থীদের সহায়তার জন্য ব্যয় হতে পারে ১২ বিলিয়ন ডলার। আগত লক্ষাধিক লোকের প্রায় অর্ধেক নগরীর শেল্টার সিস্টেমে অবস্থান করছে।

বাইডেন প্রশাসন আশ্রয়প্রার্থীদের জন্য বিশেষ ঘোষণা প্রদানের আগে বুধবার কোমোর এই পডকাস্ট সম্প্রচারিত হয়। ওই ঘোষণায় বাইডেন প্রশাসন ঘোষণা করে যে ভেনেজুয়েলার আশ্রয়প্রার্থীদের জন্য ফেডারেল সরকারপ্রটেক্টেড মর্যাদাদেবে। এর ফলে নিউ ইয়র্কের হাজার হাজার অভিবাসী অনেক সহজে ওয়ার্ক ভিসা পাবে। উল্লেখ্য, এই সুযোগটি দেওয়ার জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস এবং গভর্নর ক্যাথি হোকুল।

চলতি বছরের প্রথম থেকে পডকাস্ট শুরু করার পর থেকে অভিবাসী সঙ্কট সামাল দিতে ব্যর্থতার জন্য বাইডেনের সমালোচনা করে আসছেন কোমো। ব্যাপারে হোয়াইট হাউস বা হোকুলের অফিস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

শেয়ার করুন: