শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সৌদি আরব গেলো বাংলা ট্যুর

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ২০:০৫, ২৭ জানুয়ারি ২০২৩

সৌদি আরব গেলো বাংলা ট্যুর

ফাইল ছবি

নিউইয়র্কের বাংলাদেশি পরিচালিত ট্রাভেল কোম্পানি বাংলা ট্যুর সৌদি আরব গিয়েছে। দুটি গ্রুপে ভাগ হয়ে আজ শুক্রবার সৌদি আরবের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করে ট্যুর সদস্যরা। কর্মসূচী অনুযায়ি এদিন দুপুর টায় সৌদিয়া এয়ারলাইন্সে প্রথম দলটি এবং বিকেল টায় ইজিপ্ট এয়ারের অপর গ্রুপটি জেএফকে বিমানবন্দর ত্যাগ করে। 

ভ্রমণের শুরুটা সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে। যেখানে মদীনায় প্রিয় নবীর রওজা পরিদর্শন করবে মদীনা নগরী থেকে দু মাইল দূরের খায়বর যুদ্ধ ক্ষেত্র। যেখানে ১৬০০ মুজাহিদ নিয়ে নবী  মোহাম্মদ (সা.) ৬২৮ খৃস্টাব্দে ষড়যন্ত্রকারী ইহুদিদের বিরুদ্ধে যুদ্ধেও নেতৃত্ব দিয়ে  বসবাসস্থল আল-কামুস দুর্গ অবরোধ করে তাদের আত্মসমর্পণে বাধ্য করেছিলেন।

গ্রুপের পরবর্তী ভ্রমণসূচিতে রয়েছে পবিত্র মদিনা নগরী থেকে ৪০০ কিমি. উত্তর-পশ্চিমে এবং জর্ডানের পেত্রা নগরী থেকে ৫০০ কিমি দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত হিজায পর্বতের পাদদেশের সমতল মালভূমিতে অবস্থিত নবী হজরত সালেহ (.),নবী হজরত শোয়ায়েব (.) এবং নবী হজরত মুসা (.) এর স্মৃতিবিজরিত  প্রাক-ইসলামী যুগের প্রতœতাত্ত্বিক এলাকা মাদাইন সালেহ পরিদর্শন। যেখানে মরুর অপার সৌন্দর্যের সাথে যুক্ত হয়েছে ইতিহাসের মিতালী। পাহাড়ের গায়ে অপূর্ব নির্মাণশৈলী নিয়ে এখানে আজো দাঁড়িয়ে আছে প্রাচীন নাবাতিয়েন সমাধিসৌধ।

এই এলাকায় নবী শোয়ায়েব (.) বসবাস করতেন। পরবর্তীতে নবী মুছা (.) তাঁর মেয়েকে বিয়ে করে এখানে বছর বসবাস করেছিলেন। মাদাইন সালেহ সৌদি আরবের প্রথম বিশ্ব ঐতিহ্যবাহী স্থান যাকে ২০০৮ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ হিসাবে তালিকাভুক্ত করেছে।

পবিত্র মক্কা নগরীতে ওমরাহ পালনের মধ্য দিয়ে উভয় গ্রুপের ভ্রমণ কর্মসুচিন সমাপ্তি ঘটবে। ফেব্রুয়ারি গ্রুপটি নিউইয়র্ক ফিরে আসবে। বরাবরের মতোই গ্রুপের দায়িত্বে থাকবেন বাংলা ট্যুরের সিইও হাবিব রহমান। দেশ বিদেশে যে কোনো ট্যুরের জন্য আগ্রহীরা ৩৪৭ ২৮০ ৭২৬৯ এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

শেয়ার করুন: