সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মাদারীপুরে কাজী আনোয়ার হোসেন আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী

ঢাকা অফিস

প্রকাশিত: ১৯:৩০, ২৭ জানুয়ারি ২০২৩

মাদারীপুরে কাজী আনোয়ার হোসেন আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী

মাদারীপুরে কাজী আনোয়ার হোসেন আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী শাজাহান খান

প্রথমবার চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে শিল্পীর নিজ জেলা মাদারীপুরে। ১২ দিনব্যাপী এই প্রদর্শনীতে প্রতিদিনই দর্শনার্থীদের উপচেপড়া ভীড় চোখে পড়ার মতো। মাদারীপুরবাসী ধরণের প্রদর্শনী দেখে খুব খুশি। ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে চারুকলা দেখতে আসেন অভিভাবকরা। এই প্রদর্শনিতে দেশ-বিদেশের ২০০টি ছবি স্থান পেয়েছে। প্রর্দশনী চলবে আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত।

গত শুক্রবার সন্ধ্যায় মাদারীপুর শহরের শকুনি লেকপাড়ের মুক্তিযোদ্ধা অডিটরিয়ামে এই চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন মাদারীপুর- আসনের সংসদ সদস্য শাজাহান খান। ৩১ জানুয়ারী শেষ হবে এই  প্রদর্শনী। মুক্তিযোদ্ধা অডিটরিয়াম, জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনসহ ৩টা গ্যালারিতে ২০০ জন শিল্পীর ২৩০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে ৫০ জন বিদেশি শিল্পীর চিত্রকর্ম রয়েছে। কয়েকজন দেশি শিল্পীর ভাষ্কর্যও রয়েছে। এছাড়াও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের আঁকা ১৫টি চিত্রকর্ম রাখা হয়েছে।

কাজী আনোয়ার হোসেন আর্ট মিউজিয়ামের কিউরেটর ইমরান হোসেন বলেন, মাদারীপুর জেলার ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য সংস্কৃতিকে দেশব্যাপী পরিচিত করার জন্যই আমাদের এই প্রচেষ্টা। প্রতিদিনই প্রদর্শনীতে ভীড় লক্ষ্যনীয়।

তিনি বলেন, একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন মাদারীপুরের একজন কৃতি সন্তান। তিনি চারুকলার বহুবিধ মাধ্যমে নিরীক্ষাধর্মী চিত্রকর্ম সৃজনে ব্রত ছিলেন। বিশেষ করে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকাকে বিষয়বস্তু করে অগণিত চিত্রকর্ম সৃষ্টির কারণে তিনিনৌকা আনোয়ারবলে খ্যাত। তার চিত্রকর্ম দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় সংরক্ষিত আছে। এছাড়াও বাংলাদেশের প্রায় প্রতিটি জেলার সার্কিট হাউজে তার শিল্পকর্ম রয়েছে।

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ ঐশিক অদ্রির চিত্রকর্ম। তিনি বলেন, ‘কাজী আনোয়ার হোসেনের চিত্রকর্ম সবসময় আমাকে অনুপ্রাণিত করে। তিনি চারুকলার বোটম্যান নামে খ্যাত, তার নৌকার চিত্রকর্মগুলো আমাকে খুব আকর্ষিত করেছে। এখানে আমার যে চিত্রকর্মটি স্থান পেয়েছে তার নাম দিয়েছিহিস্টেরিয়া অ্যান্ড কালমিনেটেড গিল্ট

প্রর্দশনীতে স্থান পাওয়া আরেকজন শিল্পী স্নিগ্ধা ভট্টাচার্য্য। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের থেকে চিত্রকলায় মাস্টার্স শেষ করেছেন।

তিনি বলেন, আমার একটি চিত্রকর্ম এখানে প্রদর্শিত হচ্ছে। এখানে মানবমনের অর্ন্তদ্বান্দ্বিক ¯œায়ুযুদ্ধে অবিরাম প্রবাহ ধারায় যে মনস্তাত্ত্বিক দিকগুলো উন্মেচিত হচ্ছে, তা ধরার চেষ্টা করেছি।

মাদারীপুর জেলা প্রশাসক . রহিমা খাতুন বলেন, ১২ দিনব্যাপী মাদারীপুর উৎসব চলছে। মাদারীপুরে ধরণের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। মাদারীপুরবাসীও এই প্রদর্শনী দেখে অনেক মুগ্ধ হয়েছেন।

চিত্রশিল্পী কাজী আনোয়ারের ছেলে কাজী আশিকুর রহমান (অপু কাজী) বলেন, আমার বাবার ২০১৬ সালে একুশে পদক পেয়েছেন। তার দেড় হাজারের বেশি চিত্রকর্ম এখনো আমার কাছে সংরক্ষিত রয়েছে। আমার বাবা তার চিত্রকর্মের মধ্য দিয়ে মানুষের কথা বলেছেন। আমার বাবা নৌকা আনোয়ার হিসেবে পরিচিত ছিলেন।

শেয়ার করুন: