বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বিমান যাত্রীর ভুলে দরজা বন্ধ, ককপিট বেয়ে জানালা দিয়ে  

ঢাকা অফিস:

আপডেট: ২৩:৪৭, ২৯ মে ২০২৩

বিমান যাত্রীর ভুলে দরজা বন্ধ, ককপিট বেয়ে জানালা দিয়ে  

ছবি: সংগৃহীত

ভুল মানুষই করে। কিন্তু সেই ভুলের মাশুল গুনতে গিয়ে যদি পাইলটকে ককপিট বেয়ে উঠে জানালা দিয়ে বিমানের ভেতরে ঢুকতে হয়, তাহলে? ঠিক এমনই এক ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়াগো বিমানবন্দরে। আর ককপিটের জানালা দিয়ে পাইলটের বিমানের ভেতরে ঢুকে পড়ার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, সান দিয়াগো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের একটি বিমানের যাওয়ার কথা ছিল সানফ্রান্সিসকোর সাক্রামেন্টোতে। কিন্তু নির্ধারিত সময়ের কিছুক্ষণ আগে পাইলট বিমানে ঢুকতে গিয়ে দেখেন ককপিটে ঢোকার দরজা ভেতর থেকে বন্ধ। দরজা খুলতে না পারলে পাইলট ককপিটে ঢুকবেন কী করে!

অনেক ভেবে পাইলটই একটি উপায় বের করেন। স্থির করেন বিমানের বাইরে দিয়ে ভেতরে ঢুকবেন তিনি। এ জন্য ককপিট বেয়ে উঠে জানালা দিয়ে ঢুকতে হবে ভেতরে। যেমন ভাবা তেমন কাজ।

বিমানের পাইলটের স্পাইডারম্যান সুলভ কারসাজি নিজের ক্যামেরাবন্দি করেছেন ম্যাট রেক্সরোড নামের এক ব্যক্তি। তিনি নিয়মিত সান দিয়াগো থেকে বিভিন্ন জায়গায় যাতায়াত করেন। ফলে এই বিমানবন্দর তার চেনা। সেই রেক্সই আচমকা দেখতে পান, একটি বিমানের সামনের জানালা খুলে ভেতরে ঢোকার চেষ্টা করছেন কেউ। পেছনে এক সহযোগী মই নিয়ে দাঁড়িয়ে।

প্রথমে কিছু বুঝে উঠতে না পারলেও তিনি ঘটনার দিকে মোবাইল ক্যামেরা তাক করে ছবি তুলতে থাকেন। সেই ছবিতেই দেখা যায়, এক পাইলট জানালা খুলে ঢুকছেন বিমানের ভেতরে।

সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি যাত্রীদের নিয়ে সান দিয়াগোয় অবতরণ করেছিল। তারপর লাইন দিয়ে যাত্রীরা বিমান থেকে নেমে যান। একেবারে পেছনে যে যাত্রী ছিলেন, তিনি বিমান থেকে বের হওয়ার সময় ককপিটের সঙ্গে বিমানের মধ্যাংশের সংযোগ রক্ষাকারী দরজাটি টেনে দিয়ে যান। ফলে দরজা বন্ধ হয়ে যায়। সেই দরজা খোলার একমাত্র ব্যবস্থা ভেতর থেকে। ফলে যাত্রীর একটি সামান্য ভুলেই ঘটে এমন কাণ্ড।

এই ঘটনা নজরে আসার পর এয়ারলাইন্সের যাত্রীদের জানিয়ে দেয় গন্তব্যে পৌঁছাতে বিলম্ব হতে পারে। যদিও ককপিট বেয়ে উঠে  জানালা দিয়ে বিমানের ভেতরে ঢুকে ককপিটের দরজা খুলে দিয়েও বিমান ছাড়ে নির্ধারিত সময়ের মাত্র ৮ মিনিট পর। ককপিট বেয়ে উঠছেন পাইলট, সেই দৃশ্য ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

শেয়ার করুন: