সোমবার, ১৫ আগস্ট ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গ্যাস ও ডিজেলের ট্যাক্স স্থগিত হচ্ছে!  

হাসান শরিফ

প্রকাশিত: ২২:৪৬, ২৪ জুন ২০২২

গ্যাস ও ডিজেলের ট্যাক্স স্থগিত হচ্ছে!  

ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তিন মাসের জন্য গ্যাসোলিন ও ডিজেলের ফেডারেল ট্যাক্স স্থগিত রাখার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। নির্বাচনী বছরে আর্থিক চাপ হ্রাস করার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অবশ্য বেশ কয়েকজন আইনপ্রণেতা এর সাফল্যের ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন।

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট একই ধরনের পদক্ষেপ গ্রহণ করতে রাজ্যগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন। তাছাড়া তিনি মুনাফাকে অগ্রাধিকার দেওয়ার জন্য জ্বালানি শিল্পের সমালোচনাও করেছেন।

বাইডেন বলেন, কর স্থগিত করা হলে সব যন্ত্রণার অবসান হবে না, তবে অনেকটাই সহায়তা করা হবে। তিনি বলেন, ‘আমি আমার কাজ করছি। আমি চাই যে কংগ্রেস, রাজ্য ও শিল্পও একই কাজ করুক।’

উল্লেখ্য, গ্যাসোলিনের ওপর ফেডারেল ট্যাক্স হলো গ্যালনপ্রতি ১৮.৪ সেন্ট, আর গ্যালনপ্রতি ডিজেলের ওপর ফেডারেল ট্যাক্স হলো ২৪.৪ সেন্ট। কর মওকুফ করা হলে ক্রেতারা ৩.৬ ভাগ কম দামে জ্বালানি ক্রয় করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।
তবে বাইডেনের প্রস্তাবটি পাস হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। ডেমোক্র্যাট হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, প্রস্তাবটির ব্যাপারে সমর্থন আছে কিনা তা তিনি যাচাই করে দেখবেন।

এদিকে সিনেট মেজোরিটি লিডার নিউইয়র্কের সিনেটর চাক শুমার বলেছেন, ডেমোক্র্যাটরা তেল কোম্পানিগুলোর মুনাফা দমনের পদক্ষেপ গ্রহণ করতে পারে। তিনি বলেন, তারা ওই দিকে নজর দিচ্ছেন।

বাইডেন তার বক্তৃতায় জ্বালানির দাম বাড়ার জন্য ইউক্রেনে রাশিয়ার হামলার কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, স্বাধীনতা রক্ষা, গণতন্ত্র রক্ষার কাজটি করার জন্য আমেরিকান এবং বাকি বিশ্বকে মূল্য দিতেই হবে।

তিনি জ্বালানি ও খাবারের দাম বাড়ার ঝুঁকি সত্ত্বেও আইনপ্রণেতারা রাশিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপ এবং ইউক্রেনকে সহায়তা করার পক্ষে ভোট দিয়েছেন।

তিনি বলেন, ‘মূল্য পুরোপুরি বুঝেই’ ডেমোক্র্যাট, রিপাবলিকান ও ইন্ডিপেডেন্ট সদস্যরা ইউক্রেনকে সমর্থন দিয়েছে।
 

শেয়ার করুন: