বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আসছে কঠোর আইন

যুক্তরাষ্ট্রে বাড়বে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০৩:২১, ২৩ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে বাড়বে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার

প্রতীকী ছবি

বাইডেন প্রশাসন পরিবেশ সুরক্ষা আইনের (ইপিএ) মাধ্যমে গ্যাস-চালিত গাড়ির ওপর কঠোরতা আরোপ করতে চাচ্ছেন। এই আইনের যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ির বিশাল বাজার তৈরি হবে। ধারণা করা হচ্ছে, ২০৩২ সাল নাগাদ বিক্রি হওয়া যাত্রীবাহী এবং হালকা ট্রাকের দুই-তৃতীয়াংশই হবে বৈদ্যুতিক বা হাইব্রিড গাড়ি।

ইপিএ বিধানে টেইলপাইপ দূষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এই আইন কার্যকর করা হলে এখন থেকে আট বছর পর যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া নতুন গাড়ির ৫৬ ভাগ হবে বৈদ্যুতিক, এবং ১৩ ভাগ হবে প্লাগ-ইন হাইব্রিড কিংবা আংশিকভাবে বৈদ্যুতিক।

যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ি বিক্রি ক্রমাগত বাড়ছে। তবে নতুন আইনের ফলে বিক্রি ব্যাপকভাবে বেড়ে যাবে। উল্লেখ্য, গত বছর নতুন বাড়ি বিক্রি বেড়েছিল ৭.৬ ভাগ। আর ২০২২ সালে বেড়েছিল ৫.৮ ভাগ।

বর্তমানে চাহিদা কম থাকলেও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বৈদ্যুতিক গাড়ির ওপর ব্যাপক বিনিয়োগ করার পরিকল্পনা করছে।

উল্লেখ্য, বাইডেন প্রশাসন চাচ্ছে, ২০৩০ সালে যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া সকল গাড়ির অন্তত ৫০ ভাগ যেন কোনোই কার্বন নির্গমন না করে।
ইপিএ প্রশাসক মাইকেল রেগ্যান বলেন, ‘আমাদের লক্ষ্য হলো দূষণ কমানো।’

তিনি বলেন, আগামী তিন দশকে আমরা সাত বিলিয়ন টনের বেশি কার্বন নির্গমন প্রতিরোধ করব। তিনি বলেন, আমরা স্বাস্থ্য পরিচর্যা ব্যয় কমানোসহ কল্যাণমূলক খাতে প্রায় ১০০ বিলিয়ন ডলার যোগান দেব এবং জ্বালানি, রক্ষণাবেক্ষণ ও মেরামতি খাতে বার্ষিক ব্যয় ৬০ বিলিয়ন ডলারের বেশি হ্রাস করব।

তিনি বলেন, গণস্বাস্থ্য, আমেরিকান চাকরি, আমাদের অর্থনীতি এবং আমাদের পৃথিবীর জন্য নতুন আইনটি খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ইউনাইটেড অটোমোবাইল ওয়ার্কাস ইউনিয়ন এই আইনের প্রতি সমর্থন দিয়েছে।

শেয়ার করুন: