বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রজুড়ে এক মাসে ১০১টি ঘটনা, ফিলিস্তিনপন্থী শিশুর মুখে গরম কফি ছুড়ে মারার অভিযোগ

ব্রুকলিন এখন হেইট ক্রাইমের জনপদ!

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ১৭ নভেম্বর ২০২৩

ব্রুকলিন এখন হেইট ক্রাইমের জনপদ!

ব্রুকলিন এখন হেইট ক্রাইমের জনপদ!

নিউইয়র্কে ফিলিস্তিন সমর্থক এক শিশুর মুখে গরম কফি ছুড়ে মারার অভিযোগ পাওয়া গেছে। সোমবার এক মুসলিম যুবক এক নারীর বিরুদ্ধে তার স্কার্ফ পরা শিশু সন্তানের মুখে গরম কফির কাপ ছুড়ে মারার অভিযোগ করেন নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে। এসময় হামলা সংক্রান্ত একটি ভিডিও পুলিশের কাছে হস্তান্তর করেন তিনি। পুলিশ বলছে, হালকা পাতলা গড়নের অভিযুক্ত ওই শ্বেতাঙ্গ নারীকে গ্র্রেপ্তারের চেষ্টা চলছে।

জানা যায়, নিউইয়র্ক সিটির ব্রুক্রলিন ব্যুরোর ডিক্যাব অ্যাভিনিউয়ের কাছে এডমন্ডস খেলার মাঠে গত নভেম্বর রাত সাড়ে ১২টার দিকে ফিলিস্তিনি স্কার্ফ পরা এক মুসলিম যুবক তার শিশু সন্তানকে নিয়ে হাটছিলেন। এমন সময় এক শ্বেতাঙ্গ নারী তাদের দিকে তেড়ে আসে। মুসলিম যুবক তার সন্তানকে সন্ত্রাসী আখ্যা দিয়ে তাদের ওপর চড়াও হয় ওই নারী। এক পর্যায়ে তার হাতে থাকা মোবাইল ফোন গরম কফির কাপ ছুড়ে মারে ওই নারী। এতে ঝলসে যায় শিশুটির মুখ।

ঘটনাটি নিজের মোবাইলে ক্যামেরাবন্দি করেন হামলার শিকার মুসলিম যুবক। এর তিনদিন পর শুক্রবার সেই ভিডিও ফুটেজ প্রকাশ করে এনওয়াইপিডি। পুলিশ বলছে, অজ্ঞাত হামলাকারী ওই শ্বেতাঙ্গ নারীকে ধরতে অভিযান চলছে।

পুলিশের প্রকাশ করা ভিডিও ফুটেজে, ব্রুকলিনে আক্রমণকারী শ্বেতাঙ্গ নারীর পরণে কালো এবং সাদা বেসবল টুপি, সানগ্লাস, একটি ধুসর স্কার্ফ এবং একটি কালো জিপ-আপ জ্যাকেট পরা অবস্থায় দেখা গেছে।

এদিকে, এন্টি ডিফেমেশেন লীগ এডিএল এর তথ্য বলছে গত হামাস-ইসরাইল যুদ্ধ শুরুর পর থেকে নিউইয়র্কে বেড়েছে হেইট ক্রাইমের সংখ্যা। গত অক্টোবর মাসে ১০১টি হেইট ক্রাইমের ঘটনা রেকর্ড করেছে সংস্থাটি।

ইসরায়েল-হামাস যুদ্ধ ফলে নিউইয়র্ক সিটিতে প্রতিদিনই বিক্ষোভ চলছে। ক্রমবর্ধমান বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করে এনওয়াইডিপি কর্তৃপক্ষ জানিয়েছে, যুদ্ধ অব্যাহত থাকায় সিটিতে সহিংসতা এবং বিক্ষোভের সংখ্যা বাড়ছে। এর ফলে সিটিতে পক্ষপাতমূলক অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এনওয়াইডিপি জানায়, অক্টোবরে দেশে ১০১ টি পক্ষপাতমূলক ঘটনা ঘটেছে। যা গত বছরের তুলনায় ১২৪% বেশি। গত ১০ অক্টোবর শুক্রবার এক বিবৃতিতে এনওয়াইডিপি জানায়, বৃহস্পতিবার বিক্ষোভকারীরা নিউইয়র্ক টাইমসের বিল্ডিংয়ে স্প্রে-পেইন্ট এবং লবিতে খবরের কাগজ ছুড়ে ফেলে। 

শেয়ার করুন: