রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে মর্টগেজ ইন্টারেস্ট সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭, ১৯ আগস্ট ২০২৩

যুক্তরাষ্ট্রে মর্টগেজ ইন্টারেস্ট সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহে দীর্ঘমেয়াদি মর্টগেজ রেট ২০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উপনীত হয়েছে। এর ফলে ইতোমধ্যেই বাড়ি কেনায় সমস্যায় থাকা লোকজন আরো কঠিন অবস্থায় পড়ে গেছে। মর্টগেজ বায়ার প্রতিষ্ঠান ফ্রেডি ম্যাক বলেছে, ৩০ বছর মেয়াদি গড় হার গত সপ্তাহের .৯৬ ভাগ থেকে বেড়ে .০৯ ভাগ হয়েছে। এক বছর আগে তা ছিল .১৩ ভাগ।

নিয়ে টানা চার সপ্তাহ ধরে গড় হার বাড়ল। আর তা ২০০২ সালের এপ্রিলের পর থেকে সর্বোচ্চ পর্যায়ে উপনীত হয়েছে। ওই সময় গড় হার ছিল .১৩ ভাগ। সর্বশেষ গত নভেম্বরে গড় হার ভাগের বেশি ছিল। ওই সময় তা হয়েছিল .০৮ শতাংশ।

উচ্চ হারের জন্য ঋণ গ্রহণকারীকে প্রতি মাসে অতিরিক্ত কয়েক ডলার দিতে হবে। ফলে অনেক আমেরিকানের জন্যই বাড়ি কেনা কঠিন হয়ে পড়েছে।

আর তা কেবল ৩০ বছর মেয়াদির জন্যই হয়নি, ১৫ বছর মেয়াদি মর্টগেজের ক্ষেত্রে গড় হার বেড়েছে। উল্লেখ্য, ১৫ বছরের ফিক্সড-রেট মর্টগেজের ক্ষেত্রে গত সপ্তাহের .৩৪ ভাগ থেকে বেড়ে হয়েছে .৪৬ ভাগ।

এই হার বাড়ার কারণ সম্পর্কে ফ্রেডি ম্যাকের প্রধান অর্থনীতিবিদ স্যাম খাতার বলেছেন, ‘অর্থনীতি গত ১০ মধ্যে প্রত্যাশার চেয়ে ভালো করেছে। এর ফলে মর্টগেজ রেট বাড়ছে।তিনি বলেন, ‘স্বচ্ছলতার কারণে চাহিদা বাড়ছে।

এদিকে বাড়ি সরবরাহ অপ্রতুল হওয়ায় চলতি বছরের প্রথমার্ধে বিক্রি ২৩ ভাগে নেমে গেছে।

শেয়ার করুন: