শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কষ্ট বাড়বে গরিবদের

নিউইয়র্ক সিটিতে হোমলেস দমাতে নতুন কৌশল

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৭, ২০ জানুয়ারি ২০২৩

নিউইয়র্ক সিটিতে হোমলেস  দমাতে নতুন কৌশল

ফাইল ছবি

নিউইয়র্ক সিটির নিয়ন্ত্রণহীন হোমলেস সমস্যা হ্রাস করতে পুলিশ বিভাগ যে পদক্ষেপ গ্রহণ করেছে, তাতে করে গরিব মানুষদের কষ্ট আরো বাড়বে বলে আশঙ্কা করা হয়েছে। সেইসাথে আদালতের মূল্যবান পরোয়ানা এবং কারাদ- কার্যকর করার ব্যয়ও বাড়তে পারে।

এনওয়াইপিডির এক মেমোতে পুলিশের নতুন প্রস্তাব সম্পর্কে তথ্য জানা গেছে। মেয়র এরিক অ্যাডামস নগরীর  হোমলেস সঙ্কট সমাধানের জন্যসহানুভূতিপূর্ণ নতুন ভিশনপ্রকাশ করার দুই মাস পর এটি প্রণয়ন করা হলো।

পুলিশ যে গৃহহীনকেই এক ট্রিপ বা কাঠামো নির্মাণের চেয়ে বেশি সরঞ্জাম বহন করতে দেখবে, তাকেই টিকিট ধরিয়ে দেবে বলে নতুন ব্যবস্থায় বলা হয়েছে। আর জন্য তাকে ৫০ ডলার থেকে ২৫০ পর্যন্ত জরিমানা দিতে হবে। সেই জরিমানার অর্থ পরিশোধ করতে না পারলে তার কারাদ- হবে।

নতুন পদক্ষেপ কার্যকর করার কোনো আনুষ্ঠানিক ঘোষণা না দেওয়া হলেও চলতি সপ্তাহ থেকেই তা কার্যকর করা হতে পারে বলে জানা গেছে।

হোমলেস ৫৯ বছর বয়স্ক ড্যারিল ইয়ং ব্যাপারে বলেন, ‘আমার তো এত টাকা নেই। তাহলে আমি কি করব? তারা তাদের টিকিট যেখানে খুশি লাগিয়ে দিক।

কোলোন ক্যান্সার লোপাসে আক্রান্ত ৪৩ বছর বয়স্ক জলি ওরতিজ রডরিগ্রেজ বলেন, ‘সম্পদহীন কাউকে আপনি টিকিট দিতে পারেন না। ভিক্ষা করা বা চুরি করা ছাড়া তাদের কাছে টাকা আসবে কোথা থেকে?’

অনেক বিশেষজ্ঞ রাজনৈতিক ভাষ্যকারও হোমলেসদের জন্য এমন নীতি প্রণয়নের বিরোধিতা করেছেন।

কোয়ালিশন ফর দি হোমলেস এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভ গিফেন বলেন, ‘কারাগারকে হোমলেসদের কার্যত বসবাসের স্থান না বানানোর নীতির পরিপন্থী এই পদক্ষেপ।

শেয়ার করুন: