শুক্রবার, ০৩ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘আমি এই নিউইয়র্কে বেড়ে ওঠেছি’

সাবওয়ে অপরাধের ভয়াবহ মাত্রার কথা স্বীকার এমটিএ বসের

নবযুগ ডেস্ক 

আপডেট: ০০:৫১, ৩১ মার্চ ২০২৪

সাবওয়ে অপরাধের ভয়াবহ মাত্রার কথা স্বীকার এমটিএ বসের

প্রতীকী ছবি

মেট্রোপলিটন ট্রান্সপোর্ট অথোরিট-এমটিএ বস জানো লিবার নিউইয়র্কের সাবওয়ে অপরাধ ভয়াবহ মাত্রায় পৌঁছানোর কথা স্বীকার করে বলেছেন যে, সিটি আত্মসমর্পণ করে সাবওয়ে অপরাধের বিপর্যয়কর সেই পুরনো দিনে ফিরবে না। তারা পাতালে মানসিক অসুস্থতা সামাল দেওয়ার পরিকল্পনা গ্রহণ করছেন বলেও তিনি জানিয়েছেন।

হারলেম স্টেশনে দাঁড়ানো এক নিরীহ ব্যক্তিকে মস্তিষ্কবিকৃত এক লোক ধাক্কা দিয়ে ফেলে মারার অভিযোগ পাওয়ার এক দিন পর লিবার এই মন্তব্য করেন। সাবওয়েতে হরহামেশা হামলার এটি ছিল সর্বশেষ ঘটনা।

ম্যানহাটানে মেট্রোপলিটান ট্রান্সপোর্ট অথোরিটির সভাকালে লিবার বলেন, ‘নিউইয়র্কের বাসিন্দাদের জন্য এটি একটি দুঃস্বপ্ন।’ 
তিনি বলেন, ‘আমি এই নিউইয়র্কে বেড়ে ওঠেছি। ওই সময় সাবওয়েতে আরো ভয়াবহ রকমের অপরাধ হতো। আমার বাচ্চারা ভিন্ন এক সাবওয়ে যুগে বেড়ে ওঠেছে। তারা দিন-রাত সবসময় নিরাপত্তার অনুভূতি নিয়ে চলাচল করে।’
তিনি বলেন, ‘আমরা আগের যুগে ফিরছি না। আমরা ফিরছি না!’

অ্যাজেন্সি কর্মকর্তারা এমটিএর নতুন ‘স্কাউট’ পাইলট কর্মসূচির সফলতার কথা উল্লেখ করেন। এদের মধ্যে মানসিক স্বাস্থ্যবিষয়ক ক্লিনিসিয়ানদের দুটি দলও অন্তর্ভুক্ত রয়েছে। তারা স্টেশনে কোনো মানসিকভাবে অসুস্থ নিউইয়র্কারকে সমস্যার মুখে দেখতে পেলে হস্তক্ষেপ করতে পারেন। এই দলের সদস্যদের সংশ্লিষ্ট ব্যক্তিকে হাসপাতালে ভর্তি কিংবা যথাযথ শেল্টারে ভর্তি না করা পর্যন্ত তার সাথে থাকার দায়িত্ব দেওয়া হয়েছে। গত তিন মাসে তারা ৯০ জনকে ট্রানজিট সিস্টেম থেকে বের করে এনেছেন। অর্থাৎ প্রতিদিন গড়ে একজনকে তারা সহায়তা করেছেন।

লিবার বলেন, ‘আমাদের নগরী অপরাধী কিংবা মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তি- কারো কাছে আত্মসমর্পণ করবে না।
তিনি বলেন, ‘কোটি কোটি নিউইয়র্কারের জন্য গণপরিবহনের কোনো বিকল্প নেই। তাদেরকে নিজেদের মতো করে নিজেদের জীবন চালাতে দেওয়া দরকার। গণপরিবহন ছাড়া নিউইয়র্ক তাদের কাছে মূল্যহীন।’

গভর্নর ক্যাথি হোকুল গত মাসে দ্রুততার সাথে স্কাউট সম্প্রসারণের জন্য ২০ মিলিয়ন ডলার দিয়েছেন। উল্লেখ্য, রাজ্য-তহবিলপুষ্ট সেফ অপশন সাপোর্ট (এসওএস)-এর পাশাপাশি এই কর্মসূচি চলছে। ২০২২ সালে মেয়র এরিক অ্যাডামস এই দল প্রতিষ্ঠা করেন।

সাম্প্রতিক সময়ে গণপরিবহনে হামলা ব্যাপকভাবে বেড়েছে। সোমবারের ঘটনাটি বিশেষভাবে আলোচিত হচ্ছে। ব্রঙ্কসের ২৪ বছর বয়স্ক এক ব্যক্তি এই ঘটনাটি ঘটিয়েছেন। তার আগেও মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল। তিনি সোমবার এক ব্যক্তিকে ধাক্কা দিয়ে চলন্ত একটি ট্রেনের নিচে ফেলে দেন। এতে ওই ব্যক্তি মারা যান।

২০২৩ সালে ট্রানজিট সিস্টেমে বড় ধরনের অপরাধমূলক ঘটনা ঘটেছে ৫৭০টি। অথচ ২০১৯ সালে ছিল ৩৭৩টি। কেন এই হামলা বাড়ছে, তার কোনো তথ্য নেই। 

শেয়ার করুন: