বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সব চেয়ে বেশি নেব্রাস্কা, ওকলাহোমা ও কানসাসে

যুক্তরাষ্ট্রে হোম ইন্স্যুরেন্স বেড়েছে ৬০ ভাগ

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০২:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

যুক্তরাষ্ট্রে হোম ইন্স্যুরেন্স বেড়েছে ৬০ ভাগ

প্রতিকী ছবি

গত বছরের তুলনায় জানুয়ারিতে গৃহবীমা বা হোম ইন্স্যুরেন্স গড় মূল্য ২৩ ভাগ পর্যন্ত বেড়ে গেছে। আর অনেক রাজ্যে মুদ্রাস্ফীতি-তাড়িত গৃহমালিকদের প্রিমিয়াম বৃদ্ধি পেয়েছে ৬০ ভাগের বেশি।

ব্যাংকরেটের হিসাব অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগ ও নির্মাণ ব্যয় বৃদ্ধির প্রেক্ষাপটে ২৫০,০০০ ডলারের গৃহবীমা পলিসির জন্য জাতীয় গড় বেড়েছে বছরে ১,৭৫৯ ডলার, বা মাসে প্রায় ১৪৭ ডলার।

অবশ্য, সব রাজ্যে একই হারে বীমার হার বাড়েনি। বার্ষিক হিসাবে লুইসিয়ানায় প্রিমিয়াম বেড়েছে ৬৩ ভাগ। অর্থাৎ সেখানে বছরে বৃদ্ধি পেয়েছে ৩,২৪৬ ডলার।

প্রিমিয়ামের হিসেবে সবচেয়ে বেশি ব্যয়বহুল হলো নেব্রাস্কা, ওকলাহোমা ও কানসাস। আর সবচেয়ে সস্তা হলো হাওয়াই (বছরে ৪০৮ ডলার), ভারমন্ট (৬৯৪ ডলার) ও ডেলাওয়্যার (৭৬৪ ডলার)।

নেব্রাস্কায় আবহাওয়া বেশ উত্তাল থাকে। এ কারণে আড়াই লাখ ডলারের গৃহবীমার বিপরীতে বছরে প্রিমিয়াম দিতে হয় ৪,৭৪৫ ডলার, মাসে প্রায় ৩৯৫ ডলার। এটি জাতীয় গড়ের ১৭০ ভাগ বেশি বলে ব্যাংকরেট জানিয়েছে।

দ্বিতীয় স্থানে আছে ওকলাহোমা। এখানে গৃহবীমার জন্য বছরে ৪,৫৬৫ ডলার বা মাসে ৩৮০ ডলার করে দিতে হয়।

আর ২০২৩ সালে একের পর এক টর্নেডোর জন্য আলোচনায় থাকা কানসাসে বছরে ৪,০৭২ ডলার বা মাসে ৩৪০ ডলার করে দিতে হয়।

অন্য যেসব রাজ্যে গত বছরের তুলনায় ব্যয় বেড়েছে, সেগুলোর মধ্যে রয়েছে কলোরাডো (৪৯ ভাগ), অ্যারিজোনা (৪০ ভাগ) ও উটাহ (৩৭ ভাগ)।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের ন্যাশনাল সেন্টার্স ফর এনভাইরনমেন্ট ইনফরমেশনের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র ২৮টি পৃথক জলবায়ু-সংশ্লিষ্ট দুর্যোগে অন্তত এক বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়ে।

শেয়ার করুন: