সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ওপেন গ্যাংওয়ে সাবওয়ে ট্রেনে হোকুল

নিউইয়র্কের ১০০০ ট্রেনে বসানো হচ্ছে ক্যামেরা

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০১:৪৭, ৩ ফেব্রুয়ারি ২০২৪

নিউইয়র্কের ১০০০ ট্রেনে বসানো হচ্ছে ক্যামেরা

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বর্ধিত নিরাপত্তা নিশ্চিত করতে ১,০০০  ট্রেনে (সাবওয়ে কার) ক্যামেরা বসানোর কথা ঘোষণা করেছেন। তিনি নিউইয়র্ক সিটির প্রথম ওপেন গ্যাংওয়ে সাবওয়ে ট্রেনে চড়ার প্রেক্ষাপটে এই ঘোষণা দেন।

নতুন আর ২১১টি ওপেন গ্যাংওয়ে সাবওয়ে কারগুলো ওয়াশিংটন হাইটস এবং ইস্ট নিউ ইয়র্কের মধ্যকার সি লাইনে চলাচল করবে।
আর ২০২৫ সালের জানুয়ারির মধ্যে নিউইয়র্ক সিটির সকল ট্রানজিট যানে সিকিউরিটি ক্যামেরা স্থাপন করা হবে বলে হোকুল জানিয়েছেন। এটি সাবওয়ের বিশাল ক্যামেরা নেটওয়ার্ক সম্প্রসারণ করবে। উল্লেখ্য, নেটওয়ার্কটি ইতোমধ্যেই ৪৭২টি স্টেশনে প্রায় ১৫ হাজার ক্যামেরা রয়েছে।

গভর্নর বলেন, ‘সাবওয়ে হলো নিউইয়র্ক সিটির লাইফব্লাড। আমরা এটি যাতে নিরাপদ, কার্যকর ও সফল থাকে, সেজন্য আমরা বেশ বড় রকমের বিনিয়োগ করেছি। নতুন ট্রেন কার, অতিরিক্ত সিকিউরিটি ক্যামেরা এবং আরো নির্ভরযোগ্য সার্ভিস সাবওয়ে সিস্টেমকে আগামী দশকের আরো কার্যকর করবে।’

এই ঘোষণার পর হোকুল এবং অন্যান্য কর্মকর্তা ওপেন গ্যাংওয়ে আর ২১১টি পাইলট কারে চড়েন। এটি হলো আর ২১১এ কনভেনশনাল ৬০-ফুট কারের অংশবিশেষ। নিউইয়র্ক সিটি এখন পর্যন্ত ২০টি ওপেন গ্যাংওয়ে কার পেয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, এমটিএ সাবওয়ে কারগুলোর গড় বয়স ২৫ বছর এবং সবচেয়ে পুরনো সাবওয়ে কার আর৪৬-এর বয়স প্রায় ৫০ বছর। ফলে এমটিএর আরো হাজার হাজার কারের প্রয়োজন।

নতুন সাবওয়ের দরজাগুলো ৫৮ ইঞ্চি প্রশস্ত, যা বর্তমানের চেয়ে আট ইঞ্চি বেশি। এর ফলে যাত্রীরা আরো সহজে ও দ্রুতগতিতে ট্রেনে ওঠা-নামা করতে পারবে। তাছাড়া নিরাপত্তা কাজেও সুবিধা হবে।

শেয়ার করুন: