মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অ্যাডামসের প্রাথমিক ব্যবস্থাপনা প্রতিবেদন

নিউইয়র্কে হোমলেস শেল্টারে জনসংখ্যা বেড়েছে ৫৩ ভাগ

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০০:৪২, ৩ ফেব্রুয়ারি ২০২৪

নিউইয়র্কে হোমলেস শেল্টারে জনসংখ্যা বেড়েছে ৫৩ ভাগ

প্রতিকী ছবি

নিউইয়র্ক সিটির শেল্টার সিস্টেমে গত বছর গৃহহীন বা হোমলেস লোকের সংখ্যা ৫৩ ভাগ বেড়েছে। বিরামহীনভাবে অভিবাসীর  সংখ্যা বাড়তে থাকার প্রেক্ষাপটে এই সমস্যা সৃষ্টি হয়েছে বলে মেয়র এরিক অ্যাডামসের প্রাথমিক ব্যবস্থাপনা প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনটিতে ২০২৩ সালের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ২০২২ সালের একই সময়ের চার মাসের তথ্য তুলনা করা হয়।
প্রতিবেদনে বলা হয়, আগের বছরের তুলনায় ওই চার মাসে প্রতিদিন শেল্টারে সদস্য সংখ্যা বাড়ার হার ছিল ৫৩ ভাগ।
প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের ওই চার মাসে নগরী-পরিচালিত শেল্টারগুলোতে গড় সদস্য ছিল ৮৩,৯৮৫ জন। আর ২০২২ সালে একই সময়ে ছিল ৫৪,৭৩৮ জন।

প্রতিবেদনে আরো দেখানো হয় যে পরিবারসহ শেল্টারে প্রবেশের হার বেড়েছে ১৪৭ ভাগ। আর বয়স্ক পরিবার সদস্যদের নিয়ে শেল্টারে প্রবেশের হার বেড়েছে ১৮৫ ভাগ।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, এক বছর আগের তুলনায় ডিএইচএসের পরিচালনায় থাকা শেল্টারগুলোতে সিঙ্গেল বয়স্কদের প্রবেশের হার বেড়েছে ১৩ ভাগ।

তবে পরিবার নিয়ে শেল্টারে থাকা সদস্যদের শেল্টারে অবস্থানের সময় এক বছর আগের তুলনায় ২৯ ভাগ কমেছে। আর সিঙ্গেল বয়স্কদের অবস্থানের সময় কমেছে ১০ ভাগ।
সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, তৃতীয় বছরে পড়া অভিবাসী সঙ্কট সামাল দিতে নগরীতে ২১০টির বোশি জরুরি শেল্টার অবকাঠামো খোলা হয়েছে। এগুলোতে এক লাখ ৭০ হাজার ৭০০ জনের বেশি লোককে আশ্রয় দেওয়া হয়েছে।
আর অভিবাসীদের আশ্রয় দিতে শতাধিক হোটেলকে জরুরি শেল্টারে রূপান্তরিত করা হয়েছে। এতে আনুমানিক ব্যয় হয়েছে এক বিলিয়ন ডলারের বেশি।

এদিকে অবৈধ অভিবাসীদের স্বাস্থ্যসেবার জন্য সাবেক মেয়র বিল ডি ব্লাজিওর খোলা এনওয়াইসি কেয়ারে ভর্তির হার বেড়েছে ১০ ভাগ। এক বছর আগে যেখানে সংখ্যাটি ছিল ১০৫,০৭০, সেখানে তা হয়েছে ১২১,৪৭৮ জন।

শেয়ার করুন: