সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

রিয়েল এস্টেট প্রতিষ্ঠান জাম্পারের জরিপ

নিউইয়র্কে এক বেড রুমের বাসা ভাড়া ৪৩০০ ডলার!

হেলিম আহমদ

প্রকাশিত: ০৩:০১, ২ ডিসেম্বর ২০২৩

নিউইয়র্কে এক বেড রুমের বাসা ভাড়া ৪৩০০ ডলার!

ফাইল ছবি

নিউইয়র্ক সিটিতে এক বেড রুমবিশিষ্ট ইউনিটের গড় ভাড়া সর্বকালের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে। জাতীয় রিয়েল এস্টেট প্রতিষ্ঠান জাম্পারের এক জরিপে দেখা গেছে গত নভেম্বর মাসে এই ভাড়া ৪,৩০০ ডলারে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক সময়ে ভাড়া বাড়ছিল। গত সেপ্টেম্বরের চিত্রে দেখা যায়, এক বেড রুমের গড় ভাড়া হয়েছে ৪,০০০ ডলার। 

এখানেই শেষ নয়, নিউইয়র্ক সিটিতে দুই বেড রুমবিশিষ্ট ভাড়াও বেড়েছে। আগের বছরের তুলনায় ১৩.১ ভাগ ভাড়া বেড়ে গত নভেম্বরে তা হয়েছে ৫,০০০ ডলার।

এর ফল নিউইয়র্ক সিটির অর্ধেকের বেশি বাড়ি এখন ভাড়া-বোঝায় জর্জরিত হয়ে পড়েছে। জাম্পারের এক পরিসংখ্যানে দেখা গেছে, এসব বাড়িতে যারা থাকেন, তারা তাদের আয়ের অন্তত ৩০ ভাগ ভাড়া মেটাতেই ব্যয় করে থাকেন।

জাম্পারের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ১০০টি নগরীর তথ্য বিশ্লেষণ করা হয়। এতে দেখা যায়, গড় ভাড়ার ক্ষেত্রে নিউইয়র্ক সিটি রয়েছে শীর্ষে। এক রুম এবং দুই রুমবিশিষ্ট ইউনিটের গড় ভাড়ার ক্ষেত্রে নিউইয়র্ক সিটি অন্যান্য নগরীকে পেছনে ফেলে দিয়েছে। এই নগরীতে ভাড়া বেড়েই চলেছে।

এক হিসাবে দেখা গেছে, ২০২৩ সালের অক্টোবরের তুলনায় নভেম্বরে এক রুমবিশিষ্ট ইউনিটের ভাড়া বেড়েছে ১.৪ ভাগ। দুই বেড রুমবিশিষ্ট ইউনিটের ক্ষেত্রে গড় ভাড়া আরো বেশি হয়েছে। এখানে একই সময়ে গড় ভাড়া বেড়েছে ৪.৬ ভাগ।

অথচ ১০০টি নগরীর মধ্যে ৬০টিতে এক রুমবিশিষ্ট ইউনিটের গড় ভাড়া নভেম্বরে আগের মাসের চেয়ে কম ছিল, আর অন্য ১১টিতে একই ছিল। যে ২৯টি নগরীতে ভাড়া বেড়েছে, তার মধ্যে রয়েছে নিউইয়র্ক সিটি।

শেয়ার করুন: