বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অবৈধ গাঁজার দোকান বন্ধে কঠোর পদক্ষেপ

বিজয় রহমান

আপডেট: ১০:৩৭, ১০ জুন ২০২৩

অবৈধ গাঁজার দোকান বন্ধে কঠোর পদক্ষেপ

ফাইল ছবি

নিউইয়র্ক সিটির মারিজুয়ানা নিয়ন্ত্রণকারীরা জানিয়েছেন, তারা ১,৫০০ অবৈধ গাঁজা বিক্রির দোকান বন্ধ করে দেবে। রাজ্য ও নগরী গাঁজা নিয়ন্ত্রণ কর্মকর্তারা বলছেন, নতুন যে আইন প্রণীত হচ্ছে, সেটা তাদের গোপন গাঁজা বাজার ধ্বংস করতে অনেক ক্ষমতা দেবে এবং তারা তা ব্যবহার করে অবৈধদের দমন করতে পারবেন।

নিউইয়র্ক গাঁজা বিক্রি আইনসম্মত করার পর রাজ্যজুড়ে মাত্র ১২টি দোকানে তা বেচার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু অনিয়ন্ত্রিত ফুল, ভোজ্য ও ভেপ নগরীর প্রতিটি এলাকার প্রায় প্রতিটি রাস্তায় পাওয়া যাচ্ছে।

নিউইয়র্ক সিটির ক্যানাবিস জার ডেশিডা ডসন বলেন, তিনি নিউইয়র্কের লোক হওয়ায় বিষয়টি জানেন। লোকজন এখানে সুযোগ নিতে আসে এবং তারা সুযোগটি লুফে নেয়। উল্লেখ্য, গত উইন্টারে নিউইয়র্ক সিটি মেয়র অ্যাডামস তাকে ওই পদে নিয়োগ করেছিলেন।

অন্যদিকে যারা গাঁজা বিক্রির লাইসেন্স পেয়েছেন, তারা আশঙ্কা করছেন যে অবৈধদের তৎপতার কারণে তারা লোকসানের শিকার হবেন। এমন একজন হলেন ডেভিড নিকপোনস্কি। তিনি বলেন, ব্যবসায়ীরা বিনিয়োগ করতে এই কারণে ভয় পাচ্ছেন যে বিপুলসংখ্যক অবৈধ কারবারি থাকায় তারা তাদের প্রতিষ্ঠান ঠিকমতো চালাতে পারবেন না।

তিনি বলেন, অবৈধ দোকানদারকে ইউনিয়নের বিধি অনুযায়ী বেতন দিতে হয় না, কর দিতে হয় না। ফলে তারা অন্যদের চেয়ে সস্তায় বিক্রি করতে পারে।

তবে বৈধভাবে ব্যবসা পরিচালনাকারীদের জন্য স্বস্তির খবর হলো, গভর্নর হোকুল গত মাসে অবৈধ দোকানদারদের জরিমানা বাড়িয়ে দিয়েছেন। আর তা বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশও দিয়েছেন।

শেয়ার করুন: