শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

এমটিএ ট্রানজিট কর্মীদের বেতন বাড়ছে ১০ ভাগ

হাসান শরীফ

আপডেট: ১০:৩৭, ১০ জুন ২০২৩

এমটিএ ট্রানজিট কর্মীদের বেতন বাড়ছে ১০ ভাগ

ফাইল ছবি

সাবওয়ে ও বাস কর্মীদের বেতন প্রায় ১০ ভাগ বাড়ছে এবং করোনাভাইরাস মহামারির সময় দায়িত্ব পালনকারী অত্যাবশ্যক কর্মীরা চার হাজার ডলার বোনাস পাচ্ছে। এ মর্মে বুধবার মেট্রোপলিটান ট্রান্সপোর্ট অথোরিটি (এমটিএ) এবং ৪০ হাজার সাবওয়ে ও বাস কর্মীবাহিনীর প্রতিনিধিত্বকারী ইউনিয়ন লোকাল ১০০-এর মধ্যে তিন বছরের জন্য একটি চুক্তি সই হয়েছে। চুক্তিটি ২০২৬ সালের মে মাস পর্যন্ত বহাল থাকবে।

তবে চুক্তিটি অবশ্যই টিডব্লিউইউর সদস্যপদের মাধ্যমে অনুমোদিত হতে হবে। চুক্তিটি অনুযায়ী, ২০২৩ সালে বেতন বাড়বে ৩ ভাগ, ২০২৪ সালে বাড়বে আরো ৩ ভাগ এবং ২০২৫ সালে বাড়বে ৩.৫ ভাগ। অর্থাৎ তিন বছরে মোট বাড়বে ৯.৮ ভাগ। এছাড়া চলতি বছর বোনাস পাওয়া যাবে তিন হাজার ডলার, আগামী বছর তা হবে এক হাজার ডলার।

টিডব্লিউ সদস্যরা স্বাস্থ্য পরিচর্যার জন্য তাদের বেতনের মাত্র ২ ভাগ কেটে নেবে। টিডব্লিউইউ লোকাল ১০০-এর সভাপতি রিচ ডেভিস বলেন, ‘এই জয় সহজে আসেনি। এমটিএ কঠোর অবস্থান গ্রহণ করেছিল। তারা বেতন ও বেনিফিট এক পয়সাও বাড়াতে রাজি ছিল না।’

ইউনিয়নের এক মুখপাত্র বলেন, জুলাই মাসে ভোট হবে বলে আশা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক সময়ে বিগ অ্যাপেলের মিউনিসিপ্যাল লেবার ইউনিয়নের বেতন যেভাবে বাড়ানো হয়েছিল, তার সাথে এই চুক্তির মিল রয়েছে।

শেয়ার করুন: