বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্কে ‘পেন্ডুলাম’র সফল মঞ্চায়ন

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ২৭ মে ২০২৩

নিউইয়র্কে ‘পেন্ডুলাম’র সফল মঞ্চায়ন

ফাইল ছবি

মানুষের একাকীত্ব আর নিঃসঙ্গতার গল্পপেন্ডুলাম স্বার্থপরতা পরিণামের কাহিনীও এই নাটক। নাট্যকার মাসুম রেজা দেড় ঘণ্টার এই নাটকে সমাজবাস্তবতার চিত্র নিপুণভাবে তুলে ধরেছেন। নাটকের  কেন্দ্রীয় চরিত্র রতনের জীবনবৃত্তান্তে উঠে আসে সমাজের দেখা-অদেখা ঘটনাপ্রবাহ, যা দর্শকদের আবিষ্ট করে রাখে।

শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্কের জ্যামাইকা সেন্টার অব আর্টস অ্যান্ড লার্নিং মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনীতে এসেছিলেন অসংখ্য দর্শনার্থী। অভিনেতা খায়রুল ইসলাম পাখি নাটকটির নির্দেশনা দেয়ার পাশাপাশি প্রধান চরিত্রেও অভিনয় করেন।

নাটকটিতে আরও অভিনয় করেছেন শিরীন বকুল সীতেশ ধর। তিন গুণী অভিনেতা-অভিনেত্রীর মঞ্চে সবল উপস্থিতি আয়োজনটিকে দেয় ভিন্ন মাত্রা।  

নাটকটির কাহিনী সরল। তবে গল্পের গাঁথুনি অভিনয় শৈলী দারুণভাবে ফুটিয়ে তোলে চারপাশের নানা অসঙ্গতি। নাটকের চরিত্রগুলো, চারপাশে ঘটে যাওয়া জীবনের উপকরণ থেকেই নেয়া। টান টান উত্তেজনার মধ্য দিয়ে কখনো দুঃখ, কখনো যুক্তি কিংবা কিছুটা হাস্যরসের মধ্য দিয়ে ব্যঙ্গাত্মক উপস্থাপন দর্শকদের বিমোহিত করে রাখে।

শিল্প-সংস্কৃতি বিষয়ক সংগঠনকৃষ্টিএই নাটকটির মঞ্চায়ন করে। শুক্রবারের উদ্বোধনী প্রদর্শনী ছাড়াও শনিবার নাটকটির আরও দুটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

নাটকটির পোস্টার ডিজাইন করেছেন তাজুল ইমাম, আলোক ব্যবস্থাপনায় ছিলেন বাবর খাদেমী, মিউজিক করেছেন শফিকুল ইসলাম। ছাড়া মঞ্চ ব্যবস্থাপনায় ছিল বাংলাদেশি আমেরিকান আর্টিস্ট ফোরাম।  প্রোডাকশন সহায়তায় ছিলেন দীপা দেবনাথ সিফাত পলক।

শেয়ার করুন: