মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি অভিষিক্ত

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ২৩:১৯, ২ ফেব্রুয়ারি ২০২৪

নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি অভিষিক্ত

ছবি: সংগৃহীত

‘নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব’ এর নবনির্বাচিত দ্বি-বার্ষিক (২০২৪-২০২৫) কার্যকরী কমিটি অভিষিক্ত হয়েছেন। প্রেসক্লাব আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে ফুলেল শুভেচ্ছায় তারা অভিষিক্ত হন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও প্রেসক্লাবের অন্যতম উপদেষ্টা মনজুর আহমদ। অনুষ্ঠানে ক্লাব প্রবর্তিত ‘সাংবাদিক ফাজলে রশীদ সম্মাণনা’ প্রদান করা হয়। এবার এই সম্মাণনা পান নিউইয়র্ক প্রবাসী প্রবীন সাংবাদিক, সাহিত্যিক ও লেখক অধ্যাপক সিরাজুল হক এবং নতুন প্রজন্মের বাংলাদেশি-আমেরিকান সাংবাদিক, দ্য এলএ টাইমস’র সাবেক প্রতিনিধি ও বিখ্যাত গার্ডিয়ান-এর প্রতিনিধি জোহানা ভূঁইয়া-কে বিশেষ সম্মানণা প্রদান করা হয়। অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ক্লাব সদস্যদের সৌহার্দ-সম্প্রীতি ও ঐক্যের প্রশংসা এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার উপর গুরুত্বারোপ করেন।
 
সিটির উডসাইডস্থ গুলশান ট্যারেসে শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন ক্লাবের বিদায়ী সভাপতি এবং বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টিভি’র সিইও আবু তাহের। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের বিদায়ী সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম।

এরপর ক্লাবের সহ সভাপতি শেখ সিরাজুল ইসলামের সঞ্চালনায় শুরু হওয়া আনুষ্ঠানিক পর্বের শুরুতে  কোরআন তেলাওয়াত করেন ক্লাব সদস্য যাকারিয়া ভূইয়া  পরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। এরপর ক্লাব সদস্য মরহুম মাঈন উদ্দিন আহমেদসহ দেশী-বিদেশী নিহত সকল সাংবাদিক স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরবর্তীতে স্বাগত বক্তব্য রাখেন অভিষেক আয়োজক কমিটির আহ্বায়ক ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান। ক্লাবের নতুন কমিটিকে পরিচয় করিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার ও উপদেষ্টা আনোয়ার হোসেইন মঞ্জু। এসময় নির্বাচন কমিশনের অপর সদস্য এবিএম সালেউদ্দিন শুভেচ্ছা বক্তব্য রাখেন।
সভাপতি আবু তাহেরের সমাপনী বক্তব্যের পর অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। এই পর্বে সভাপতিত্ব করেন নবনির্বাচিত সভাপতি মনোয়ারুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন নব নির্বাচিত সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মজুমদার। এরপর কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে বিশিষ্ট ব্যবসায়ী ও সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ নেওয়াজ, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, ‘ব্ল্যাক ডায়মন্ড’ খ্যাত বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীন, কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিষ্ট্রিক্ট লীডার এট লার্জ এটর্নী মঈন চৌধুরী, মূলধারার রাজনীতিক ও অ্যাসাল-এর ন্যাশনাল প্রেসিডেন্ট মাফ মিসবাউদ্দিন, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সভাপতি বদরুল হোসেন খান, বিশিষ্ট রাজনীতিক ও ব্যবসায়ী গিয়াস আহমেদ ও জসিম উদ্দিন ভূঁইয়া, খলিল বিরিয়ানী হাউজের কর্ণধার শেফ খলিলুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার ও নিউইয়র্ক সিটির ডিষ্ট্র্ক্টি-৩৭ (সানি সাইড-লং আইল্যান্ড) থেকে আগামী নির্বাচনে প্রার্থী এটর্নী জোহানা কামনা, সানম্যান এক্সপ্রেস-এর সিইও মাসুদ রানা তপন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী আনিসুর রহমান, বাংলাদেশী আমেরিকান রাইটার্স ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল আরিফ এবং ক্লাবের পক্ষ থেকে বক্তব্য রাখেন অন্যতম উপদেষ্টা মইনুদ্দীন নাসের, সাবেক সহ সভাপতি মাহমুদ খান তাসের ও সাপ্তাহিক প্রথম আলো সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন।

বক্তব্য পর্ব শেষে প্রদান করা হয় সম্মাণনা। এই পর্বে বিশেষ সম্মাণনার প্ল্যাগ তুলে দেয়া হয় গার্ডিয়ান-এর প্রতিনিধি জোহানা ভূঁইয়া-কে, ‘সাংবাদিক ফাজলে রশীদ সম্মাণনা’র প্লাক দেয়া হয় প্রবীন সাংবাদিক সিরাজুল হক-কে এবং প্রধান অতিথির প্ল্যাক তুলে দেয়া হয় প্রবীণ সাংবাদিক মনজুর আহমদকে। প্ল্যাক প্রদানের আগে সিরাজুল হক ও মনজুর আহমদ-এর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন যথাক্রমে ক্লাবের নবনির্বাচিত সহ সাধারণ সম্পাদক আলমগীর সরকার ও কার্যকরী পরিষদ সদস্য রওশন হক। এই পর্বে জোহানা ভূঁইয়া ও মনজুর আহমদ-কে এক গুচ্ছ ফুল দিয়ে অভিনন্দন জানান নতুন প্রজন্মের সায়েরা তাহের। এছাড়াও অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে না পাড়া অধ্যাপক সিরাজুল হকের পক্ষে তাঁর সম্মাণনা গ্রহণ করেন কন্যা সাঈদা আখতার রেজভীন।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এই পর্বে প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী রানো নেওয়াজ ও মারিয়া মরিয়ম সঙ্গীত পরিবেশন করেন এবং বাংলাদেশ পারফর্মিং ফাইন আর্টস (বাফা)-এর শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন। প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠান উপলক্ষ্যে ‘ভয়েস-৩’ শীর্ষক একটি স্মরণিকা প্রকাশ করা হয়। নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বর্ণমালা.কম সম্পাদক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহফুজুর রহমান, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, বাফেলো বাংলা’র সম্পাদক নিয়াজ মাখদুম, বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া ও সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, স্ট্যাটেন আইল্যান্ড লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট বিশিষ্ট ব্যবসায়ী কাজী আশরাফ হোসেন নয়ন, সাবেক ছাত্রনেতা ও কমিউনিটি অ্যাক্টিভিষ্ট আলী ইমাম, বিশিষ্ট গীতিকার মেহফুজুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী হেলাল উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর সাবেক সভাপতি এমলাক হোসেন ফয়সাল, বর্তমান সভাপতি প্রফেসর সোলায়মান, বিশিষ্ট ব্যবসায়ী ও  সমাজ সেবক মোশারফ হোসেন মিয়া, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রধান উপদেষ্টা এবিএম ওসমান গনি, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবীব, সন্দ্বীপ সোসাইটি ইউএসএ’র সভাপতি ফিরোজ আহমেদ, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কস নিউইয়র্ক-এর সভাপতি মোহাম্মদ সামাদ মিয়া (জাকারিয়া) ও কমিউনিটি অ্যাক্টিভিষ্ট মাহবাব উদ্দিন, পারভেজ সাজ্জাদ, সৈয়দ আল আমীন রাসেল, এ ইসলাম মামুন, কাজী আজম, মাকসুদ চৌধুরী, বাগ এর প্রেসিডেন্ট জয়নাল আবেদীন, এডভোকেট মজিবুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আকিব হোসাইন, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী সৈয়দ এ ইসলাম, শো টাইম মিউজিক-এর কর্ণধার আলমগীর খান আলম প্রমুখ উপস্থিত ছিলেন। 
উল্লেখ্য, ক্লাবের অভিষিক্ত কর্মকর্তারা হলেন: সভাপতি- মনোয়ারুল ইসলাম (সাপ্তাহিক নিউইয়র্ক কাগজ), সহ সভাপতি- শেখ সিরাজুল ইসলাম (সাপ্তাহিক বাংলা পত্রিকা), সাধারণ সম্পাদক- মমিনুল ইসলাম মজুমদার (সাপ্তাহিক বাংলাদেশ/বিএনিউজ২৪.কম), সহ সাধারণ সম্পাদক- মোহাম্মদ আলমগীর সরকার (সাপ্তাহিক দেশবাংলা), অর্থ সম্পাদক- রশীদ আহমদ (ইয়র্ক বাংলা), সাংগঠনিক সম্পাদক- সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন), দপ্তর ও প্রচার সম্পাদক- মাহাথীর খান ফারুকী (ফ্রিল্যান্স) এবং কার্যকরী সদস্য যথাক্রমে রওশন হক (সাপ্তাহিক প্রথম আলো), এসএম জাহিদুর রহমান (নিউজবিডিইউএস.কম), আবিদুর রহীম (টাইম টেলিভিশন) ও মুস্তাফিজুর রহমান (সাপ্তাহিক যুগান্তর)।

শেয়ার করুন: