মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আবু হুরায়রা মসজিদের উদ্বোধন

মানবতার কল্যাণে কাজ করতে মেয়রের আহবান

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:০০, ২৫ মার্চ ২০২৩

মানবতার কল্যাণে কাজ করতে মেয়রের আহবান

ফাইল ছবি

আধুনিক স্থাপত্য শৈলিতে নির্মিত নিউইয়র্কের আবু হুরায়রা জামে মসজিদ উদ্বোধন করা হয়েছে। পবিত্র রমজানকে সামনে রেখে উপচে পড়া মুসল্লী আর কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে শনিবার মসজিদটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নিউয়র্ক সিটি মেয়র এরিক এডামস। এসময় হাজারো মুসল্লির সামনে বক্তব্যে মেয়র বলেন, আমেরিকা কোন নির্দিষ্ট ধর্মের মানুষের নয়, আমেরিকা সবার। ধর্ম চর্চার সুযোগ অধিকার সবার জন্য সমান। এসময় ধর্মপ্রাণ মুসলমানরা মেয়র এডামসকে প্রবল উচ্ছ্বাসে মোবারকবাদ জানান।

মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় আবেগের প্রতি সম্মান জানিয়ে মেয়র মাথায় সাদা রংয়ের একটি টুপি পরেন। পরে ফিতা কেটে মসজিদ উদ্বোধনের পর মেয়র এডামস উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। মেয়র বলেন, সব ধর্মের মূল চেতনা মানুষের কল্যাণ। ধর্মীয় আচার অনুষ্ঠানের পাশাপাশি তিনি সবাইকে মানবতার কল্যাণে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে মেয়র ছাড়াও ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক স্টেট সিনেটর জেসিকা রামোস, কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নি ম্যালিন্ডা ক্যাটস এবং স্টেট এসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার, মসজিদের ট্রাষ্টি, কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এট লার্জ এবং ইউএস সুপ্রীম কোর্টের এটর্নী মঈন চৌধুরী, পরিচালনা কমিটিরর সভাপতি মোহাম্মদ রউফ (রশীদ), সেক্রেটারি নবী হোসেন প্রমূখ শুভেচ্ছা বক্তব্য রাখেন।

বক্তারা তাদের বক্তব্যে নিউইয়র্কের উন্নয়ন, অগ্রগতিতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার বন্ধুত্বপূর্ণ সহাবস্থানের ওপর জোর দেন। অনুষ্ঠানে কমিউনিটির উল্লেখযেগ্য ব্যক্তিবর্গের মধ্যে মোহাম্মদ জুবের, মোহাম্মদ শাহ আলম, মোহাম্মদ মহি উদ্দিন, মোহাম্মদ লুৎফর রহমান, রেজাউল করীম চৌধুরী, ফখরুল ইসলাম দেলোয়ার, অন্যতম উদ্যোক্তা মোহাম্মদ তজম্মুল আলী, আব্দুল খালিক, জাহেদ মোবারক প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মেয়র এরিক এডামস, ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক স্টেট সিনেটর জেসিকা রামোস, কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নি ম্যালিন্ডা ক্যাটস এবং স্টেট এসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার-এর হাতে একটি করে পবিত্র কোরআন শরীফের কপি (ইংরেজী অনুবাদ) তুলে দেন মসজিদের ট্রাষ্টি এটর্নী মঈন চৌধুরী। এর আগে তাকে একটি টুপি পরিয়ে দেয়া হয়।

উল্লেখ্য, প্রায় তিন মিলিয়ন টাকা ব্যয়ে নির্মিত আবু হুরায়রা জামে মসজিদের উদ্বোধনের মধ্য দিয়ে কুইন্সে বসবাসরত মুসলিম কমিউনিটির দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে বলে জানান উদ্যোক্তারা। শনিবার ফজরের নামাজ আদায়ের মাধ্যমে মসজিদটিতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় শুরু হয়েছে। উদ্যোক্তারা জানান, এটি কেবল নামাজ আদায়ের জায়গা নয়, এটি হবে একটি পূর্ণাঙ্গ ইসলামিক সেন্টার। সেই লক্ষ্যে কাজ এগিয়ে চলেছে।

শেয়ার করুন: