বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

হাইকোর্টে রিট শুনানির অপেক্ষায়

যুক্তরাষ্ট্র থেকে রিজার্ভ সরাবে বাংলাদেশ

ঢাকা অফিস

আপডেট: ২০:২৪, ২ জুন ২০২৩

যুক্তরাষ্ট্র থেকে রিজার্ভ সরাবে বাংলাদেশ

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র থেেেক বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিরাপদ কোনো দেশে সরিয়ে নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোটে আইনজীবী মো. মাহমুদুল হাসান মঙ্গলবার এই রিট আবেদন করেছেন। আবেদনে বলা হয়েছে, বাংলাদেশের বৈদেশিক রিজার্ভের বেশিরভাগ অংশ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা হয়েছে। বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রের রোষের মুখে আছে।

রিট আবেদনে রিজার্ভের অর্থ নিরাপদ কোনো দেশে সরিয়ে নেওয়া ও অর্থের একটি অংশ স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু হিসেবে সংরক্ষণ করার জন্য সরকারের প্রতি নির্দেশনা চাওয়া হয়।

আবেদনে বলা হয়, সংবিধানের ৩২ অনুচ্ছেদে নাগরিকদের জীবন রক্ষার অধিকারকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। বাংলাদেশের বৈদেশিক রিজার্ভ যুক্তরাষ্ট্র বাজেয়াপ্ত করলে বাংলাদেশ খাদ্য ও জীবনরক্ষাকারী উপকরণ আমদানি করতে পারবে না এবং নাগরিকদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে।

আবেদনে তিনি বলেন, ২০২১ সালের ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র বাংলাদেশের এলিট ফোর্স - র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এর কিছু কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিছু বিতর্ক থাকলেও, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষায় এবং মাদক ও মানব পাচার সংক্রান্ত অপরাধ কমাতে র‌্যাবের দীর্ঘ অবদান রয়েছে।

আবেদনে আরও বলা হয়, গত ২৪ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যে নতুন ভিসা নীতি ঘোষণা করেছেন তা বাংলাদেশের জন্য নিষেধাজ্ঞার চেয়েও বেশি বিপজ্জনক।

বিদেশি দূতাবাস ও হাইকমিশনে ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রিধারীদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগের নির্দেশ দেওয়ার জন্য আবেদনে বলেন, যোগ্য কূটনীতিক না থাকায বাংলাদেশ আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলায় ব্যর্থ হচ্ছে।

আবেদনকারী মাহমুদুল ডয়চে ভেলের কনটেন্ট পার্টনার দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্ট কয়েক সপ্তাহের মধ্যে রিট আবেদনের শুনানি করতে পারে।

শেয়ার করুন: