বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গঠিত হলো বাংলাদেশ আরবান হেলথের কার্য নির্বাহি কমিট

ঢাকা অফিস:

প্রকাশিত: ২৩:২১, ৮ মার্চ ২০২৩

গঠিত হলো বাংলাদেশ আরবান হেলথের কার্য নির্বাহি কমিট

ছবি: সংগৃহীত

আগামী দুই বছরের জন্য গঠিত হয়েছে বাংলাদেশ আরবান হেলথের কার্য নির্বাহি কমিটি। গত মঙ্গলবার ইউনিসেফ বাংলাদেশ অফিসে বাংলাদেশ আরবান হেলথ নেটওয়ার্কের (বি ইউ এইচ এন) কার্য নির্বাহী কমিটির এক সভায় এ কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি নির্বচিত হন সাবেক মুখ্য সচিব ড.আবুল কালাম আজাদ। ওয়াটার এইডের আঞ্চলিক পরিচালক ড. খায়রুল ইসলাম এবং সুইডেন দূতাবাসের স্বাস্থ্য উপদেষ্টা ড. মোহাম্মদ জহিরুল ইসলাম কমিটির সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। এমিনেন্স এসোসিয়েটস এর প্রধান নির্বাহী ডা. শামীম হায়দার তালুকদার সদস্য সচিব নির্বাচিত হয়েছেন।

বংলাদেশ আরবান হেলথ নেটওয়ার্ক হলো এমন একটি প্রচার মাধ্যম যা নগর স্বাস্থ্য উন্নয়নের জন্য তথ্য ভিত্তিক জ্ঞানের প্রচারে সাহায্য করে এবং নীতি প্রণয়নে সেগুলো কিভাবে কাজে লাগানো যায় তা নিশ্চিত করে। এর লক্ষ্য হলো এমন একটি বিশেষজ্ঞ দল প্রতিষ্ঠা করা যারা দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে নগর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করবে। প্রকল্পটির অর্থায়ন রয়েছে সুইডিস সরকার আর সকল ধরনের কারিগরী সহায়তা করছে ইউনিসেফ।

সভায় কার্যনিবাহী কমিটির চলমান উদ্যোগ ও অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয়। লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বি ইউ এইচ এন এর সম্ভব্য সমস্যা সম্পর্কেও আলোচনা করা হয়।

ড. আবুল কালাম আজাদ তার বক্তব্যে বলেন, দুই বছরের জন্য একটি চৌকষ ও উদ্যোগী দল নির্বাচন করতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরো বলেন, নগর স্বাস্থ্য একটি বহুমুখী সমস্যা। আমাদের এ উদ্যোগে সফল করতে হলে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সমন্বিত সহযোগতিার মাধ্যমে একসাথে কাজ করতে হবে।

শেয়ার করুন: