শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঢাকায় দূতাবাস খুলেছে আর্জেন্টিনা

ঢাকা অফিস

প্রকাশিত: ০০:১৩, ৪ মার্চ ২০২৩

ঢাকায় দূতাবাস খুলেছে আর্জেন্টিনা

ফাইল ছবি

বনানীর বি-ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর বাড়িটির সামনে সরু ধাতব স্তম্ভে এখন পতপত করে উড়ছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার পতাকা। এতোদিন রাজধানী ঢাকাসহ সারাদেশে এমন লাখ লাখ পতাকা উড়লেও এই পতাকার তাৎপর্যটা একটু অন্য রকম। কেননা এটি এখন দেশটির দূতাবাস। সাড়ে চার দশক পর ঢাকায় তাদের দূতাবাসের পুর্নযাত্রা করলো দেশটি। তাইতো আকাশি-সাদার এই পতাকা এখন কেবল পতাকাই নয় দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কেরও প্রতীকও।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ঢাকায় যাত্রা শুরু করে দেশটির দূতাবাস। এদিন ঐতিহাসিক উদ্যোগের শুভ শুচনা করেন দেশটি পররাষ্ট্র বাণিজ্য বিষয়ক মন্ত্রী সান্টিয়াগো ক্যাফেইরো। ফিতা কেটে যখন শুভ সূচনা করছিলেন তখন সেখানে প্রচুর মানুষের উপস্থিতি ঘটে। যেন উৎসবমুখর পরিবেশ। ঠিক যেমনটা দেশটির ফুটবল খেলা দেখতে রাস্তার পাশে দাঁড়িয়ে যায় তেমনটি। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

তিন দিনের সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্যাফেইরো যেখানেই গিয়েছেন সবচেয়ে বেশি সমাদৃত হয়েছেন কেবল ফুটবলের জন্য। যেটি তিনিও অনুধাবন করেছেন। তাইতো ঢাকার সঙ্গে যে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে তার মধ্যে অন্যতম গুরুত্ব পেয়েছে ফুটবলে সহযোগিতা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী . একে আব্দুল মোমেন যেমনটি বলেছেন, বাংলাদেশের ফুটবলে আর্জেন্টিনার ছোঁয়া লাগলে সেটি হবে পরশ পাথর। ফুটবলের উন্নতি হবে। দেশের ছেলে-মেয়েরা সেদেশে শিখতে যাবে। তারাও আমাদের এখানে এসে শেখাবে।

এছাড়াও বাণিজ্য, কূটনৈতিক ভিসা ফরেন অফিস কনসালটেন্সি বিষয়ক তিনটি সমঝোতা সই হয়। এর মাধ্যমে ঢাকা-বুয়েনেস এইরেস আশা করছে সামনের দিনগুলোতে বহুপক্ষীয় সম্পর্ক সৃষ্টির সোপান রচিত হলো এই সফরে। এই সফরের পেছনে সবচেয়ে যেটি বেশি ভূমিকা রেখেছে সেটি আর কিছুই নয় কেবলই ফুটবল। তিন দিনের সফর শেষে বুধবার সকালে সঙ্গী ৩৪ সদস্য নিয়ে ঢাকা ত্যাগ করেন আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রী।

শেয়ার করুন: