শনিবার, ১৮ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাজ্যে ৪০ বছরের ইতিহাসে এমন বিপর্যয়ে পড়েনি সুনাকের কনজারভেটি

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ২০:০৫, ৪ মে ২০২৪

যুক্তরাজ্যে ৪০ বছরের ইতিহাসে এমন বিপর্যয়ে পড়েনি সুনাকের কনজারভেটি

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসে গত বৃহস্পতিবার স্থানীয় সরকারের ১০৭টি কাউন্সিল ও ১টি সংসদীয় আসনের উপনির্বাচনে চরম বিপর্যয় ঘটেছে ঋষি সুনাক নেতৃত্বাধীন ক্ষমতাসীন রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টির। এই নির্বাচনে বড় ধরনের জয় পেয়েছে প্রধান বিরোধী দল লেবার পার্টি।

রাজনৈতিক দল হিসেবে তৃতীয় অবস্থানে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি কনজারভেটিভ পার্টিকে টপকে দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে। গত ৪০ বছরের ইতিহাসে কনজারভেটিভ পার্টি স্থানীয় সরকার নির্বাচনে এমন বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হয়নি।আজ শনিবার স্থানীয় সময় বেলা ২টা পর্যন্ত ১০৭টি কাউন্সিলের মধ্যে ১০৩টি কাউন্সিলের ফলাফল প্রকাশিত হয়। সবশেষ ফলাফলে দেখা যায়, স্যার কিয়ার স্টারমারের লেবার পার্টি ১ হাজার ৬১টি কাউন্সিলর পদে জয় লাভ করেছে। ৫০৮টি কাউন্সিলর পদে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। ৫০৪ কাউন্সিলর পদ নিয়ে তৃতীয় অবস্থানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন ২২৫, গ্রিন পার্টি ১৭৩ ও রেসিডেন্স অ্যাসোসিয়েশন ৪৮টি কাউন্সিলর পদে বিজয়ী হয়েছে।ব্ল্যাকপুল সাউথ সংসদীয় আসনের উপনির্বাচনে লেবার পার্টির প্রার্থী ক্রিস ওয়েব ১০ হাজার ৮২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ডেভিড জোনসের প্রাপ্ত ভোটের সংখ্যা ৩ হাজার ২১৮।জাতীয় নির্বাচনের ঠিক আগমুহূর্তে স্থানীয় সরকার নির্বাচনে জনগণ জানিয়ে দিয়েছেন তাঁরা পরিবর্তন চান।
কিয়ার স্টারমার, লেবার পার্টির প্রধান
নির্বাচনী ফলাফলে হতাশা প্রকাশ করে প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টি বড় জয় পেলেও আগামী জাতীয় নির্বাচনে জনগণ কনজারভেটিভ পার্টিকেই ভোট দেবে। কারণ, কনজারভেটিভ পার্টি আলোকিত ব্রিটেন গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে।এদিকে লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার নির্বাচনী ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে ঋষি সুনাককে উদ্দেশ্য করে আগাম জাতীয় নির্বাচনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাতীয় নির্বাচনের ঠিক আগমুহূর্তে স্থানীয় সরকার নির্বাচনে জনগণ জানিয়ে দিয়েছেন তাঁরা পরিবর্তন চান।স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টি বড় জয় পেলেও আগামী জাতীয় নির্বাচনে জনগণ কনজারভেটিভ পার্টিকেই ভোট দেবে। কারণ, কনজারভেটিভ পার্টি আলোকিত ব্রিটেন গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে।
ঋষি সুনাক, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার লন্ডন শহরের মেয়র নির্বাচনসহ ইংল্যান্ড ও ওয়েলসের এই নির্বাচনে সকাল ৭টা থেকে একটানা রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। এরপর শুরু হয় ভোট গণনা ও ফলাফল প্রকাশ। সম্পূর্ণ ফলাফল পেতে আজ রোববার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।তৃতীয়বারের মতো জয়ের পথে সাদিক খান
যুক্তরাজ্যের রাজধানী লন্ডন শহরের প্রায় ৬২ লাখ ভোটার আগামী ৪ বছরের জন্য তাঁদের নগরপিতা নির্ধারণ করতে ভোট দিয়েছেন। বৃহস্পতিবার রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হলেও গণনা শুরু হয় গতকাল থেকে। স্থানীয় সময় বেলা দুইটা পর্যন্ত লুইসাম ও গ্রিনউইচ এলাকার ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায়, বর্তমান মেয়র সাদিক খান পেয়েছেন ৮৩ হাজার ৭৯২ ভোট। ৩৬ হাজার ৮৮২ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হল। ১১ হাজার ২০৯ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন গ্রিন পার্টির জো গারবেট। পুরো ফলাফল পেতে অপেক্ষা করতে হবে আজ পর্যন্ত। তবে সারা দেশে লেবারের ব্যাপক বিজয় বলে দিচ্ছে সাদিক খানের নির্বাচিত হয়ে আসার সম্ভাবনাই বেশি। পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান বিজয়ী হলে তিনি হবেন লন্ডন শহরের মেয়র পদে এক টানা তিনবার নির্বাচিত প্রথম কোনো মেয়র। কনজারভেটিভ পার্টির সোসান হল নির্বাচিত হলে তিনি হবেন লন্ডন শহরের প্রথম নারী মেয়র।

শেয়ার করুন: