সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ফেডারেল রিজার্ভ সুদের হার কমাবে

জুলিয়া মার্সিয়া

প্রকাশিত: ০২:৫৪, ২ ডিসেম্বর ২০২৩

ফেডারেল রিজার্ভ সুদের হার কমাবে

ফাইল ছবি

হেজ ফান্ড টাইটান বিল অ্যাকম্যান ভবিষ্যদ্বাণী করেছেন যে মার্কিন অর্থনীতি ভয়াবহ অস্থিরতার ঝুঁকি থাকায় ফেডারেল রিজার্ভ প্রথম কোয়ার্টারে সুদের হার কমাবে।

ফেড কর্মকর্তারা গত দুটি নীতি নির্ধারণী সভায় সুদের হার ৫.২৫ থেকে ৫.৫ ভাগ বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে ১২ ডিসেম্বর এবং ১৩ ডিসেম্বরের পরবর্তী দুটি সভায় তা কমানোর কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। উল্লেখ্য, বর্তমান সুদের হার ২২ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থায় উপনীত হয়েছে।

কিন্তু ব্লুমবার্গকে অ্যাকম্যান বলেন, ফেড যদি সুদের হার ৫.৫ ভাগের মতো রাখে এবং মুদ্রাস্ফীতি যদি ৩ ভাগের নিচে থাকে, তবে সুদের হার সত্যিই খুব বেশি হয়।

এদিকে মুদ্রাস্ফীতি ইতোমধ্যেই কমতে শুরু করেছে। অক্টোবরের কনজিউমার প্রাইজ ইনডেক্স অনুযায়ী নিত্যপণ্য ও পরিষেবা খাতে ব্যয় বেড়েছে ৩.২ ভাগ, যা সেপ্টেম্বরে বেড়েছিল ৩.৭ ভাগ হারে। অবশ্য ফেড চেয়ার জেরোমে পাওয়েল বার বার বলছেন যে এখনো তা ২ ভাগের বেশি রয়েছে।

তবে বিল অ্যাকম্যান বলছেন, ফেডারেল রিজার্ভ যদি সুদের হার ২০২৪ সালের প্রথম দিকে না কমায় তবে অর্থনীতির অবস্থা ভালো হবে না।
তিনি বলেন, মুদ্রাস্ফীতি কমতে থাকার প্রেক্ষাপটে সুদের প্রকৃত হার বাড়ছেই।

তিনি বলেন, ‘আমি মনে করি, ফেড যদি সুদের হার কমাতে না থাকে, তবে অর্থনীতি স্থবির হওয়ার ঝুঁকিতে থাকবে।

অ্যাকম্যান অবশ্য মার্কিন অর্থনীতিতে কেন বিপদের ঘনঘটা দেখছেন, তার ‘প্রমাণ’ উপস্থাপন করেননি। তবে একটি আলামত হলো, ২০০৭ সালের পর এই প্রথম মার্কিন অর্থনীতি মন্দার মুখে পড়তে যাচ্ছে।

অর্থনীতিবিদেরা অক্টোবরে চাকরির বাজারে মন্দার প্রেক্ষাপটেও সুদের হার কমার ভবিষ্যদ্বাণী করছেন। অক্টোবরে মার্কিন অর্থনীতিতে চাকরি যোগ হয়েছে এক লাখ ৫০ হাজার। এই সময় চাকরি ৩.৯ ভাগ যোগ হওয়ার কথা থাকলেও হয়েছে ৩.৮ ভাগ।

শেয়ার করুন: