শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে বাড়ির দাম কমতে পারে ২০ ভাগ

ওয়াহিদুর রহমান

প্রকাশিত: ২৩:২১, ৩ মার্চ ২০২৩

যুক্তরাষ্ট্রে বাড়ির দাম কমতে পারে ২০ ভাগ

ফাইল ছবি

বিশ্বজুড়ে রিয়েল এস্টেট মার্কেটে মন্দার প্রভাবে যুক্তরাষ্ট্রে বাড়ির দাম ২০ভাগ পর্যন্ত কমে যাবার আশংকা করছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার টেক্সাসের ডালাসে অবস্থিত ফেডারেল রিজার্ভের গবেষকরা এক প্রতিবেদনে এই আশঙ্কার কথা জানিয়েছেন। তাদের মতে রিয়েল এস্টেট মাকের্টে সাম্প্রতিক খাপছাড়া আচরণ এবং সুদের হার বৃদ্ধির সম্মিলিত প্রভাবে বাড়ির দাম কমে যাবার এই আশংকা তৈরি হয়েছে।

গত সপ্তাহে ৩০ বছর মেয়াদি মর্টগেজের ওপর সুদের হার দাঁড়ায় শতকরা . পার্সেন্ট। গত বছর একই সময় এই সুদের হার ছিলো মাত্র .৮৯% (পার্সেন্ট) ফেডারেল রিজার্ভের গবেষকরা জানান, গত বছর বার্ষিক বাড়ি ভাড়ার অনুপাতে বাড়ির দাম অনেক বেশি ছিলো। রিয়েল এস্টেট মার্কেটে এই অনুপাতে ভারসাম্য আনার চেষ্টা করলেই বাড়ির দাম কমে যাওয়া শুরু করবে বলে জানিয়েছেন তারা।

গবেষণা প্রতিষ্ঠান প্যান্থিয়ন ম্যাক্রোইকোনমিক্সের ভাষ্য অনুযায়ী এই ভারসাম্য আনার জন্য করা সংশোধনীর ফলে যুক্তরাষ্ট্রে বাড়ির দাম ২০ ভাগ পর্যন্ত কমে যেতে পারে। সাম্প্রতি গোল্ডম্যান স্যাক্স অবশ্য জানিয়েছে, যুক্তরাষ্ট্রে বাড়ির দাম গড়ে . ভাগ পর্যন্ত কমতে পারে। তবে সিয়াটল, অস্টিন এবং সান ফ্রান্সিসকোর মত কিছু শহরে দাম কমার হার শতকরা ১০ ভাগের বেশি হবে বলে জানিয়েছেন তারা।

ফেডারেল রিজার্ভের পূর্বাভাস অনুযায়ী, বাড়ি ভাড়ার বিপরীতে দামের ভারসাম্য আনতে যুক্তরাষ্ট্রে বাড়ির দাম ১৯. ভাগ কমাতে হবে। দাম সংশোধনের এই চেষ্টা বিশ্বজুড়ে রিয়েল এস্টেট খাতে মার্কেটে মন্দা তৈরি করবে। গত সপ্তাহে ন্যাশনাল রিয়ালর্টস অ্যাসোসিয়েশনের দেয়া তথ্য অনুযায়ী এমনিতেই গত ১২ মাস ধরে যুক্তরাষ্ট্রে বাড়ি বিক্রির পরিমাণ কমছে।

শেয়ার করুন: