মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ব্রুকলিনের গাঁজা বিক্রির লাইসেন্স স্থগিত

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৪, ১৮ নভেম্বর ২০২২

ব্রুকলিনের গাঁজা বিক্রির লাইসেন্স স্থগিত

ফাইল ছবি

ব্রুকলিন এবং নিউইয়র্কের অন্য চারটি অঞ্চলে গাঁজা বিক্রির লাইসেন্স প্রদান থেকে নিউইয়র্ক স্টেট অফিস অব ক্যানাবিস ম্যানেজমেন্টকে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছেন ফেডারেল এক বিচারপতি।

লাইসেন্স পাওয়া থেকে বঞ্চিত রাজ্যের বাইরের এক ব্যবসায়ীর আবেদনের প্রেক্ষাপটে আদালত এই নির্দেশ জারি করে।

নিউইয়র্কের মাদকের বিরুদ্ধে লড়াইয়ের সময় -প্রাপ্ত বা তাদের পরিবার সদস্যদেরই কেবল প্রথম দফায় গাঁজা বিক্রির লাইসেন্স দেওয়া হয়েছে। এর ফলে মিশিগানভিত্তিক ডিসপেনসারি ভারিসসাইট থেকে বঞ্চিত হয়েছে।

এর প্রতিষ্ঠানের মালিক কেনেথ গে মিশিগানে গাঁজা আইনে -প্রাপ্ত ছিলেন। তবে প্রথম দফায় কেবল নিউইয়র্কের -প্রাপ্তরে বিষয়টি বিবেচনা করায় তিনি লাইসেন্স পাননি।

তিনি আদালতে যুক্তি দেন যে নিউইয়র্কের এই ব্যবস্থাটি ব্যবসা করার অধিকার-সংক্রান্ত সাংবিধানিক আইনের পরিপন্থী।

সাইরাকসের ফেডারেল বিচারপতি ইউএস ডিস্ট্রিক্ট জাজ গ্যারি শার্প গে তার আবেদনে যে পাঁচটি এলাকাকে অগ্রাধিকার দিয়েছেন, ওইসব এলাকায় লাইসেন্স প্রদান স্থগিত করার নির্দেশ দিয়েছেন। এই পাঁচটি এলাকা হলো ব্রুকলিন, ফিঙ্গার লেকস, সেন্ট্রাল নিউইয়র্ক, ওয়েস্টার্ন নিউইয়র্ক মিড-হাডসন।

ব্যাপারে কোনো মন্তব্য করেনি ওসিএম। তবে ২১ নভেম্বর প্রথম লাইসেন্স প্রদানের পরিকল্পনা বাস্তবায়নের আশা করছে তারা। এর মানে হলো, উল্লেখিত পাঁচটি এলাকা ছাড়া অন্যান্য স্থানে লাইসেন্স প্রদান করা হবে। অর্থাৎ ওসিএমের ১৫০টি লাইসেন্সের মধ্যে ৬৩টি ওই দিন প্রদান করা হবে।

শেয়ার করুন: