সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বের হচ্ছে নতুন নতুন খাত

অভিবাসী শিশুদের বাস ভাড়ায় খরচ লক্ষ লক্ষ ডলার

নিম্মি নাহার

প্রকাশিত: ০৩:০৫, ২ ডিসেম্বর ২০২৩

অভিবাসী শিশুদের বাস ভাড়ায় খরচ লক্ষ লক্ষ ডলার

ফাইল ছবি

অভিবাসীরা আসছে, আর তাদের জন্য নিউইয়র্ক সিটির ব্যয়ভার বাড়ছে। ব্যয়ের এমনসব নতুন নতুন খাত বের হচ্ছে, তা সাধারণভাবে হিসাবের মধ্যে পড়ছিল না।

বিপুলসংখ্যক আশ্রয়প্রার্থী ইস্ট ভিলেজের ফুটপাতে বরফজমা ঠান্ডায় দিন কাটাচ্ছে। নিউইয়র্ক সিটির জনাকীর্ণ শেল্টার সিস্টেমের আওতায় তারা এখনো আসতে পারেনি। তবে তাদের সন্তানদের স্কুলে আনা নেওয়ার জন্য নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষকে লাখ লাখ ডলার খরচ করতে হচ্ছে।

এক হিসাবে দেখা গেছে, ফ্লয়েড বেনেট ফিল্ডে আশ্রয় নেওয়া প্রয় ২০০ আশ্রয়প্রার্থী শিশুর জন্য খরচ হচ্ছে মাসে প্রায় ১.৭ মিলিয়ন ডলার।
শিক্ষা বিভাগ প্রতিদিন এসব শিশুদের জন্য বাসপ্রতি ভাড়া গুণছে ১৫ শ’ ডলার করে। এসব শিশুকে প্রতিদিন ন্যাশনাল পার্ক থেকে বাসে করে সাবওয়েতে নিয়ে যাওয়া হয়। সাবওয়েতে এসব শিশু সিটি কর্তৃপক্ষের দেওয়া মেট্রোকার্ড ব্যবহার করে অনেক দূরে অবস্থিত তারে স্কুলে যাচ্ছে।
স্কুল কর্মকর্তারা সিটি কাউন্সিলকে জানিয়েছে, অক্টোবর মাসেই তাদের আগের অর্থ বছরের চেয়ে ৪৩ ভাগ বেশি ব্যয় হয়েছে।
চলতি বছর ফ্লয়েড বেনেট থেকে বাসের খরচ হচ্ছে ছয় লাখ ২৫ হাজার ডলার।

অথচ শেল্টারে এখনো অনেক কক্ষ খালি আছে। বর্তমানে শেল্টারে আছে প্রায় ৬২০ জন আশ্রয়প্রার্থী। তাদের মধ্যে শিশু হলো ১৯৫ জন।
শিক্ষা বিভাগের চিফ অব স্টাফ মেলিসা রামোস বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা শিশুদের শেল্টারে রাখিনি। আমরা যা জানি তা হলো, তারা যেখানেই যাক না কেন, তাদের স্কুলে যাওয়ার অধিকার আছে।’

শিশুদের স্কুল থেকে দূরে রাখায় এসব ব্যয় বহন করতে হচ্ছে।

কাউন্সিলওম্যান সাহানা হানিফ বলেন, ‘প্রথমত, ডিএইচএস এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থা ছাত্রদেরকে শেল্টারগুলো থেকে অনেক দূরে রেখেছে। দ্বিতীয়ত, পরিবহনে কর্মীর সংখ্যা আগে থেকেই কম ছিল। ফলে নতুন ঠিকানা থেকে শিক্ষার্থীরে আনা নেওয়া কঠিন হয়ে পড়েছে।’

শেয়ার করুন: