শনিবার, ০৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আজব হলেও গুজব নয়-৫

ঘড়ির কাঁটা যে মসজিদে উল্টো দিকে ঘোরে

হাবিব রহমান

প্রকাশিত: ০২:৩২, ২৯ জুলাই ২০২৩

ঘড়ির কাঁটা যে মসজিদে উল্টো দিকে ঘোরে

ছবি সংগৃহীত

ঘড়ির কাঁটা সাধারণত বাঁ থেকে ডানেই ঘুরে। আর এটাই নিয়ম। তবে তিউনিসিয়ার দ্য গ্রেট মস্ক অব তিস্তুরেরমিনারে এমন একটি ঘড়ির দেখা মিলবে যা প্রচলিত নিয়মের বাইরে গিয়ে উল্টো দিকে ঘুরে।

ইয়াহু নিউজের খবরে যেমনটি বলছে, ১৭ শতকের প্রথম দিকে, স্পেন  থেকে আন্দালুসিয়া সম্প্রদায়ের অনেকেই পালিয়ে তিস্তুরে আশ্রয় নেয়। তাদেরই একজন নির্মাণ করেছিলেন মসজিদটি। আর সেই নির্মাণ শৈলী এতো বছর পরও ছড়াচ্ছে মুগ্ধতা।

সবকিছু ছাপিয়ে অবশ্য মসজিদের রহস্যময় ঘড়িটিই রয়েছে মানুষের আগ্রহের কেন্দ্রে। এর কাঁটা কেন উল্টো দিকে ঘুরছে তা নিয়ে রয়েছে নানা মত।

স্থানীয়দের মতে, কাবা ঘর তাওয়াফের সময় ডান থেকে বাঁ দিকে ঘোরে মুসল্লিরা। আর তার আদলেই বানানো হয়েছে এই ঘড়িটি। আবার অনেকের ধারণা, পালিয়ে আসলেও, অতীতে ফিরে যাওয়ার স্বপ্ন  দেখতেন আন্দুলিসানরা। তাদের সেই স্বপ্নকেই ঘড়ির মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

এছাড়া কেউ কেউ বলছেন, আন্দালুসিয়ার স্মরণে তারা ঘড়িটি এভাবে বানিয়েছিল। অনেকের বিশ্বাস, কাবার চারপাশে মুসল্লিরা ডান থেকে বাঁয়ে ঘোরে, আরবি লেখা হয় ডান থেকে বাঁ দিকে সে অনুযায়ী ঘড়িটি বানানো হয়েছে। তবে এই ঘড়িটি নিয়ে সাধারণ মানুষের আগ্রহের শেষ  নেই। তবে, বিশ্বে উল্টো ঘড়ি এটিই একমাত্র নয়। ইতালি, চেক রিপাবলিক ও জার্মানিতেও রয়েছে এমন অদ্ভুত ঘড়ি।

শেয়ার করুন: