বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী গ্রেপ্তার দুর্নীতির অভিযোগে

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০০:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২৪

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী গ্রেপ্তার দুর্নীতির অভিযোগে

ছবি: সংগৃহীত

ভারতের ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ও ঝাড়খন্ড মুক্তি মোর্চার (জেএমএম) সভাপতি হলেন হেমন্ত সোরেন। ভারতের আর্থিক কেলেঙ্কারির তদন্তকারী কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বুধবার রাতে তাকে গ্রেপ্তার করে।

জেএমএমের এমপি মহুয়া মাঝি মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছেন। মহুয়া মাঝি রাজ্যপালকে অনুরোধ করেছেন চম্পাই সোরেনকে ঝাড়খ-ের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করতে।

২০০২ সালের আইন প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) ৫০ ধারার অধীন একটি জমি কেলেঙ্কারির মামলায় অর্থ পাচারের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য হেমন্ত সোরেনকে গত মাসে তলব করেছিল ইডি। রাজ্যের রাজধানীতে রাঁচিতে অবৈধ খনন এবং জমি কেলেঙ্কারির দুটি মামলা ইডি তদন্ত করছে। দিল্লির বাসভবনে ইডির তল্লাশির প্রতিবাদ করেছেন হেমন্ত সোরেন। তিনি তফসিলি জাতি ও উপজাতিদের জন্য নির্দিষ্ট আইনের ধারায় ইডির কর্মকর্তাদের বিরুদ্ধে ইতিমধ্যে মামলাও করেছেন।

মহুয়া মাঝি সাংবাদিকদের বলেন, ‘মুখ্যমন্ত্রী ইডির হেফাজতে রয়েছেন। মুখ্যমন্ত্রী ইডি টিমের সঙ্গে রাজ্যপালের কাছে গিয়েছিলেন পদত্যাগপত্র জমা দিতে। তিনি বলেন, চম্পাই সোরেনই হবেন নতুন মুখ্যমন্ত্রী কারণ তাদের দলের যথেষ্ট সংখ্যায় বিধায়ক আছেন।’ 
গত বছরের সেপ্টেম্বর মাসে ভারতের সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস এক জানিয়েছিল, বিজেপির শাসনকালে (২০১৪-২) এখনও পর্যন্ত, অন্তত ১২৪ জন বিশিষ্ট রাজনৈতিক নেতা সিবিআই তদন্তের মুখোমুখি হয়েছেন যার প্রায় ৯৫ শতাংশ বিরোধী নেতা।

শেয়ার করুন: