রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ইউক্রেনের বাখমুত শহরে যুদ্ধে এগিয়ে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী

ঢাকা অফিস:

প্রকাশিত: ২৩:০৫, ২৮ মার্চ ২০২৩

ইউক্রেনের বাখমুত শহরে যুদ্ধে এগিয়ে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বাখমুত শহরে যুদ্ধে এগিয়ে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। এমন দাবি করেছেন রাশিয়ার দখলকৃত দোনেৎস্ক অঞ্চলের নেতা ডেনিস পুশিলিন। খবর আলজাজিরার। 

তিনি বলেন, ইউক্রেনের তীব্র বাধা উপেক্ষা করে নতুন নতুন এলাকা দখল করে যাচ্ছে রুশ লড়াকু সেনাদল। সর্বশেষ ইউক্রেনের কাছ থেকে একটি ধাতুর কারখানার নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। 

রাশিয়ার একটি টেলিভিশনে পুশিলিন এসব কথা বলেন। তিনি দাবি করেন, ওয়াগনার বাহিনী বীরত্বের সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।  

পুশিলিন আরও বলেন, বাখমুতের শিল্পাঞ্চল দখল করা আমাদের অন্যতম একটি লক্ষ্য ছিল। আর তা প্রায় হয়ে গেছে। ইউক্রেনের সেনাদের হটিয়ে দিয়েছে রাশিয়া। 

এদিকে ইউক্রেনের পদাতিক বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় বাখমুত শহরে রাশিয়ার ভারি আক্রমণ প্রতিহত করে যাচ্ছে তাদের সেনারা। 

রণাঙ্গন সফরের সময় এসব কথা বলেছেন কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি। এ সময় তিনি লড়াইয়ের কাজগুলো কার্যকরভাবে বাস্তবায়নের প্রতিবন্ধকতা তৈরিকারী সমস্যাগুলো সমাধানের ওপর জোর দিয়েছেন তিনি। 

এ সফর কবে ও কোন স্থানে হয়েছে তা নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ইউক্রেনীয় সেনাবাহিনী। কিন্তু সিরস্কির মন্তব্য ইঙ্গিত দিচ্ছে তিনি বাখমুতের কথা বলেছেন। ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হলেও বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখতে লড়াই চালিয়ে যাওয়ার লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

শেয়ার করুন: