মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ শুরু

নবযুুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:১৭, ২০ নভেম্বর ২০২২

গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ শুরু

শুরু হলো গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ

শুরু হয়ে গেলো গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ ফুটবল বিশ্বকাপ। মরুর দেশ কাতারে শুরু হলো বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিত ও আকর্ষণীয় ইভেন্ট বিশ্বকাপ ফুটবল। বারো বছর অপেক্ষার পর কাতারের রাজধানী দোহা প্রস্তুত। ইতিহাসে এই প্রথম মধ্যপ্রাচ্যের কোনো একটি দেশে বিশ্বকাপের এই মেগা আয়োজন। বিস্তর সমালোচনা ছিল মরুভূমিতে ফুটবল হয় কিনা।

শুধু ফুটবল কেন, কাতার দেখিয়ে দিয়েছে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে। এটা এখন সত্য, বাস্তব। রোববার এক জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে ফুটবল জ্বর পৌঁছে যাবে তামাম দুনিয়ায়। দেশটির জনসংখ্যা মাত্র ২৯ লাখ ৯৬ হাজার। মজার ব্যাপার হচ্ছে, তারা স্বাগত জানাবে প্রায় ১৫ লাখ ফুটবল ভক্তকে। দেশটির রয়েছে দুটি বিমানবন্দর। হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি ঘণ্টায় দশ হাজার যাত্রী নামছেন।

 

আর দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে ঘণ্টায় নামছে ১৩টি ফ্লাইট। ভাষা কোনো সমস্যা নয়। ইংরেজি চলে সর্বত্র। এর আয়তন এতটাই ছোট যে, এক দেড় ঘণ্টার মধ্যেই পুরো দেশটি ভ্রমণ করা যায়। কোভিড আর বিশ্বমন্দার ঢেউ লাগেনি। বাড়েনি জিনিসপত্রের দাম। অর্থনীতিও চাঙ্গা। বিশ্বকাপ আরও চাঙ্গা করে দেবে। যোগাযোগ ব্যবস্থা চমৎকার। মেট্রো ও বাস নেটওয়ার্ক এমনভাবে সাজানো হয়েছে যা কল্পনাতীত। প্রায় ১২ হাজার সাংবাদিক কভার করতে এসেছেন দোহায়। এটা এক অনন্য রেকর্ড। অন্য বিশ্বকাপে এমনটা দেখিনি। প্রায় সাড়ে তিন লাখ বাংলাদেশি দোহায় কর্মরত রয়েছেন বিভিন্ন পেশায়।

ফুটবলের অবকাঠামো তৈরিতেও রয়েছে তাদের অবদান। নানা সূত্রের খবর, পঞ্চাশ থেকে এক লাখ প্রবাসী বাংলাদেশি খেলা দেখার প্রস্তুতি সম্পন্ন করেছেন। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের জন্য আল বায়াত স্টেডিয়াম রেডি। ৬০ হাজার দর্শক মাঠে হাজির থাকবেন স্বাগতিক কাতার ও ইকুয়েডরের মধ্যকার খেলা দেখার জন্য। উদ্বোধনী অনুষ্ঠানটি সাজানো হয়েছে দেশি-বিদেশি শিল্পীদের নিয়ে।  বিশ্বকাপের সাক্ষী হতে যারা কাতারে এসেছেন তাদের জন্য মেগা বিনোদনের আয়োজন করা হয়েছে। রয়েছে একের পর এক পার্টি। কাতার আর ইকুয়েডরের মধ্যকার ম্যাচ সামনে রেখে কাতারজুড়েই এক ধরনের উন্মাদনা। আল বিদ্যা পার্কে ফিফা ফ্যান ফেস্টিভ্যালে চোখ ধাঁধানো আয়োজন রয়েছে। দোহা কর্নিচে রয়েছে স্ট্রিট ফেস্টিভ্যাল। ওয়েলকাম টু কাতার সম্প্রচারের মাধ্যমে দরজা খুলবে।

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে ৮ গ্রুপে ভাগ হয়ে। ‘এ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

ডি গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া। ‘ই গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান। ‘এফ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। ‘জি গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন। ‘এইচ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

শেয়ার করুন: