বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

দ্রুত উদ্যোগ নিতে চান গভর্নর হোকুল

হেইট ক্রাইম প্রতিরোধে মাস্ক নিষেধাজ্ঞা!

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:১১, ১৪ জুন ২০২৪

হেইট ক্রাইম প্রতিরোধে মাস্ক নিষেধাজ্ঞা!

ছবি: সংগৃহীত

হেইট ক্রাইম প্রতিরোধ এবং আইনপ্রয়োগকারীদের সহায়তার জন্য ফেস মাস্ক নিষিদ্ধ করার কথা ভাবছেন নিউইয়র্কের নেতারা। তবে কখন এমন আইন জারি করা হবে, তা জানানো হয়নি। গভর্নর ক্যাথি হোকুল এ তথ্য জানিয়েছেন।
চলতি সপ্তাহের প্রথমদিকে নিউইয়র্কে ইহুদিদের টার্গেট করে হেইট ক্রাইমের কয়েকটি ঘটনার প্রেক্ষাপটে নির্দিষ্ট কিছু এলাকায় মাস্ক ব্যবহার নিষিদ্ধ করার চিন্তা চলছে।

গভর্নর ইতোমধ্যেই বিষয়টি নিয়ে নিউইয়র্ক সিটি নেতৃবৃন্দ, মেট্রোপলিটান ট্রান্সপোরটেশন অথোরিটি এবং আইনপ্রণেতাদের সাথে আলোচা করেছেন।
রাজ্যের মাস্কবিরোধী আইনটি প্রথম কার্যকর করা হয় ১৯ শতকে। তখন ক্লু ক্লাক্স ক্লান সদস্যদের টার্গেট করে আইনটি করা হয়েছিল। তারা যাতে মাস্ক পরে সাধারণ মানুষদের সন্ত্রস্ত্র করতে না পারে, সেজন্য ছিল এই ব্যবস্থা। কোভিড-১৯ মহামারির সময় আইনটি বিলুপ্ত করা হয়েছিল।
গভর্নর বলেন, ‘এখানে একটি গুরুতর সমস্যা রয়েছে। আমাদের তা সামাল দিতে হবে। কেউ মাস্ক পরে কারো বিরুদ্ধে হুমকি দেবে, বা অপরাধ করবে, তা বরদাস্ত করা হবে না। নিউইয়র্কবাসীদের মধ্যে নিরাপত্তার অনুভূতি বাড়াতে এসব উদ্যোগ নেওয়া হয়েছে।’
মাস্ক ব্যবহারের নিষেধাজ্ঞা নিয়ে আইন তৈরীর সময় অনেক ব্যাপারে ছাড় দিতে হবে। বিশেষ করে ধর্মীয়, স্বাস্থ্যগত কিংবা সাংস্কৃতিক কারণে মাস্ক পরা যাতে যায়, সে ব্যবস্থা রাখতে হবে।
তবে নিউইয়র্কের ক্রমবর্ধমান লোকজন অপরাধ করার সময় পুলিশ যাতে শনাক্ত করতে না পারে, সেজন্য মাস্ক পরছে।
হোকুল বলেন, এসব অনুপ্রবেশকারীদের শনাক্ত করা অসম্ভব। এ কারণে ভিন্ন কিছুর কথা ভাবা হচ্ছে।
তিনি বলেন, মাস্ক পরে যাতে অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করা না যায়, তা নিশ্চিত করতে হবে।
 

শেয়ার করুন: