বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সাস্ট এলামনাই অ্যাসোসিয়েশনের অভিষেক

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ২৩:৫২, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

সাস্ট এলামনাই অ্যাসোসিয়েশনের অভিষেক

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বসবাসরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সংগঠন ‘সাস্ট এলাইনাই অ্যাসোসিয়েশন অব ইউএসএ ইনক’ উদ্যোগে সাস্টিয়ান নাইট ও নতুন কমিটির অভিষেক সম্পন্ন হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি (রোববার) সন্ধ্যায় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এই  অনুষ্ঠান আয়োজন করে।

কুইন্সের আগ্রা প্যালেসে সন্ধ্যা ৬ টা থেকে মধ্যরাত পর্যন্ত এই অভিষেক অনুষ্ঠান চলে। ‘সাস্টিয়ান নাইট ও ইনোগোরেশন সিরিমনি’ ব্যানারে যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মত এই মিলনমেলায় অংশ নেয় নিউইর্য়ক, নিউজার্সি, কানেকটিকাট, ভার্জিনিয়া, মিশিগানসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য স্টেটে অবস্থানরত শতাধিক প্রাক্তন শিক্ষার্থীরা ও তাদের পরিবারের সদস্যরা। এছাড়াও বাংলাদেশ, যুক্তরাজ্য, কানাডা থেকে আগত প্রাক্তন শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশ নেন। ক্যাম্পাসের বিভিন্ন সময়ের স্মৃতিচারণসহ সহপাঠী, সিনিয়র-জুনিয়র ও অতিথিবৃন্দদের আলাপচারিতায় মুখর হয়ে উঠে পুরো অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইর্য়কের কনসাল জেনারেল মোঃ নাজমুল হুদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনওয়াইপিডির ১০৪ প্রিসিস্কংটের (পুলিশ অফিস) এক্সিকিউটিভ অফিসার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ক্যাপ্টেন এ.কে.এম শফিউল আলম প্রিন্স এবং সম্মানিত অতিথি শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববদ্যিালয়ের প্রাক্তন পরীক্ষা নিয়ন্ত্রক সালেকুর রহমান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল সায়েন্সের সাবেক ডীন ও পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ হাবিবুল আহসান। এছাড়া বাংলাদেশ থেকে আগত সম্মানিত অতিথি শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ নাজিয়া চৌধুরী, সাপ্তাহিক প্রথমআলোর সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন, সমাজ বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ডঃ এ.এইচ.এম বেলায়েত হোসেন, নিউইর্য়ক পুলিশ হেডকোয়ার্টারের ক্রিমিনাল জাস্টিস ব্যুরোতে কর্মরত লেফট্যানেন্ট সাজেদুর রহমান সহ আরও অন্যান্য শিক্ষকবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন অব ইউএসএ এর এক্সিকিউটিভ বোর্ডের সদসদ্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই মনোরম পরিবেশে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীতের পাশাপাশি কোরাস পরিবেশন করে নতুন প্রজন্মের শিশুরা। এরপর স্বাগত বক্তব্যে দেয় সাস্ট এলামনাই অব ইউএসএর প্রধান উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয় তথা অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী মোঃ ফরিদ আলম। তিনি ২১ সদস্য বিশিষ্ট নতুন কমিটিকে সবার সামনে পরিচয় করিয়ে দেন এবং পাশাপাশি তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন অতিথি শিক্ষকবৃন্দরা। বিশ্ববদ্যিালয়ের ৪র্থ ব্যাচের সাবেক শিক্ষার্থী বেলায়েত চৌধুরী সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী সায়েদ জাবেদুল মুনির সাধারণ সম্পাদক ছাড়াও কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদসদ্যরা হলেন সহ-সভাপতি আহমেদুর রহমান রণি, হুমাইরা সুলতানা, আলমগীর হোসেন, সহ-সাধারণ সম্পাদক মাহবুব আহমেদ মাসুম, অর্থ সম্পাদক আজহার আহমেদ, সহ-অর্থ সম্পাদক মোহাম্মদ শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ মঈনুল হোসেন বাবু, সহ- সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান সুফিয়ান, প্রচার ও প্রকাশনা সম্পাদক সিকান্দর এম. হক, সাংস্কৃতিক সম্পাদক শাকির হোসেন, মহিলা সম্পাদক ফারহানা ইসলাম, অফিস সম্পাদক তাসফিক রহমান এবং কার্যকরী সদস্য হিসেবে ড.আলাউদ্দিন ভূইয়াঁ, অসীম কুমার সরকার, মিসকাত জাহান নিশু, নাজনীন আক্তার মৌসুমী, আকম ইলিয়াছ, ওমর শোয়েব ও আহমেদ ফাহাদ কমিটিতে স্থান পেয়েছেন।

এরপর সাস্ট এলামনাই অব ইউএস এর ইতিহাসে প্রথমবারের মত প্রকাশিত স্মরণিকার মোড়ক উম্মোচন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববদ্যিালয়ের প্রাক্তন পরীক্ষা নিয়ন্ত্রক সালেকুর রহমান চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ হাবিবুল আহসান। উপস্থিত অতিথিরবৃন্দসহ প্রাক্তন শিক্ষার্থীরা স্মরণিকার সম্পাদক বর্তমান কমিটির প্রকাশ ও প্রচারণা সম্পাদক অর্থনীতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সিকান্দর হকের ভূয়সী প্রশংসা করেন।

এদিকে পুরো অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নবনির্বাচিত সভাপতি বেলায়েত চৌধুরী এবং সঞ্চালকের দায়িত্বে ছিলেন নবনির্বাচিত সহ-সাধারণ সম্পাদক মাহবুব আহমেদ মাসুম। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে নিউইর্য়কের বাংলাদেশের কনসাল জেনারেল মোঃ নাজমুল হুদা বলেন, আমি আশা করছি সাস্ট এলাইনাই অ্যাসোসিয়েশন অব ইউ.এস.এর সদস্যরা একই প্ল্যাটফর্মে অবস্থান করবেন এবং এলামনাইয়ের মিশন ও ভিশনকে সুপ্রতিষ্ঠিত করার জন্য নতুন কমিটি তাদের অর্পিত দায়িত্ব পালন করবেন। তিনি আরও বলেন, সাস্ট এলামনাই বর্তমানে যে ঐক্যবদ্ধ স্থানে আছে সেটা আপনারা ধরে রাখবেন এবং ভবিষ্যতে আপনারা যদি ঐক্যবদ্ধ থাকেন তাহলে সাস্ট উইল বি সাস্টেইন।

বিশেষ অতিথির বক্তব্যে এনওয়াইপিডির ১০৪ প্রিসিস্কংটের (পুলিশ অফিস) এক্সিকিউটিভ অফিসার এবং বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশন(বাপা)’র কার্যকরী কমিটির বর্তমান প্রথম সহ-সভাপতি ক্যাপ্টেন এ.কে.এম শফিউল আলম প্রিন্স বলেন, আমি সত্যিই আনন্দিত সাস্ট এলামনাইয়ের আয়োজনে সাস্টিয়ান নাইট এবং নতুন কমিটির অভিষেক অনুষ্টানে উপস্থিত হতে পারে। আপনাদের আতিথেয়তায় আমি এতটাই মুগ্ধ যে আমি নিজেকে খুব সম্মানিত বোধ করছি। তিনি তার বক্তব্যে বাংলাদেশি তরুণ প্রজন্মদের নিউইর্য়ক পুলিশে যোগদানের উদাত্ত আহবান জানান।

শেয়ার করুন: