শুক্রবার, ২৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি জানালেন ৬০১ কৃষিবিদ

ঢাকা অফিস

প্রকাশিত: ২২:৩২, ২৫ সেপ্টেম্বর ২০২৩

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি জানালেন ৬০১ কৃষিবিদ

ফাইল ছবি

চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে বিবৃতি দিয়েছেন ৬০১ জন কৃষিবিদ। সোমবার দেওয়া ওই বিবৃতিতে খালেদা জিয়ার গুরুতর শারীরিক অসুস্থতায় গভীর উদ্বেগ জানান তারা।

তারা বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই তাকে অবিলম্বে মুক্তি দিয়ে বিদেশে উন্নত ও যথাযথ সুচিকিৎসা দিতে হবে।

কৃষিবিদ রাশিদুল হাসান হারুন ও কৃষিবিদ প্রফেসর ড. জিকেএম মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত বিবৃতিতে তারা আরেও বলেন, খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের রিপোর্ট ও পরামর্শ অনুযায়ী তাকে সুস্থ করতে যে ধরনের চিকিৎসা ও যন্ত্রপাতি দরকার তা বাংলাদেশে নেই।

বিবৃতিতে আরও বলা হয়, খালেদা জিয়াকে বাংলাদেশে চিকিৎসা দেওয়ার মতো আর কিছু বাকি নেই। তাই রাজনীতি ও সঙ্কীর্ণতার উর্ধ্বে উঠে মানবিক দিক বিবেচনা করে তাকে বিদেশে সুচিকিৎসার সুযোগ দেওয়া দরকার।

বিবৃতিতে তারা দাবি করেন, খালেদা জিয়া কার্যত ২০১৮ সালে কারাগারে যাওয়ার পর থেকেই চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। কোভিড পরবর্তী শারীরিক জটিলতা আরও প্রকট আকার ধারন করায় তার বর্তমান অবস্থা আরও ঝুঁকিপূর্ণ ও জটিল।

কৃষিবিদগণ আশা করেন, খালেদা জিয়ার মতো একজন দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক ও রাজনীতিবিদের ঝুঁকিপূর্ণ শারীরিক অবস্থাকে রাজনীতির মারপ্যাচে না ফেলে তার বার্ধক্যের কথা এবং সম্পূর্ণ মানবিক কারণ বিবেচনা করে সরকার অতি দ্রুত মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী তাকে বিদেশে যাওয়ার অনুমতি ও সুযোগ করে দেবেন।

বিবৃতিতে স্বাক্ষর করেন কৃষিবিদ মো. ইবরাহিম খলিল, কৃষিবিদ মুখলেছুর রহমান, কৃষিবিদ প্রফেসর ড. মোশাররফ হোসাইন মিঞা, কৃষিবিদ প্রফেসর ড. আব্দুল হালিম খান, কৃষিবিদ প্রফেসর ম. মুস্তাফিজুর রহমান. কৃষিবিদ প্রফেসর ড. এ. এম. ফারুক. কৃষিবিদ শামীমুর রহমান শামিম, কৃষিবিদ প্রফেসর ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়্যা, কৃষিবিদ প্রফেসর গোলাম হাফিজ কেনেডি, কৃষিবিদ বিজন কান্তি সরকার, কৃষিবিদ আজমূল হোসেন স্বপন প্রমুখ।

শেয়ার করুন: