শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

স্ত্রীর পর জামিন পেলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

ঢাকা অফিস:

প্রকাশিত: ১৯:৫৩, ২৩ মে ২০২৩

স্ত্রীর পর জামিন পেলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

সংগ্রহীত

স্ত্রী বুশরা বিবির পর এবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান জামিন পেয়েছেন।
 মঙ্গলবার (২৩ মে) ইসলামাবাদের একটি আদালত তাকে দুর্নীতির ৮ মামলায় আগামী ৮ জুন পর্যন্ত জামিন আদেশ দেন। এর আগে তার স্ত্রী বুশরা বিবি ১৯ কোটি পাউন্ড বন্ডের বিনিময়ে জামিন পেয়েছেন। মঙ্গলবার ইসলামাবাদের একটি আদালত থেকে সুরক্ষামূলক এমন জামিন পেয়েছেন বুশরা বিবি।
এর আগে গত ৯ মে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেপ্তার করা হয়েছিল ইমরান খানকে। পিটিআই চেয়ারম্যানকে এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গত ১ মে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ন্যাব।

ন্যাবের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল নাজির আহমেদ বাট স্বাক্ষরিত সেই পরোয়ানা অনুযায়ী, প্রধানমন্ত্রী থাকাকালে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সোহাওয়া শহরে আল-কাদির বিশ্ববিদ্যালয় প্রকল্পের নামে ব্রিটেনের একটি রিয়েল এস্টেট কোম্পানিকে রাষ্ঠীয় কোষাগার থেকে ১ কোটি ৯০ লাখ পাউন্ড দিয়েছিলেন ইমরান খান, তার বর্তমান স্ত্রী বুশরা বিবি এবং ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের কয়েকজন জেষ্ঠ্য নেতা।

 এদিকে ইমরান খানের গ্রেপ্তারের পর দেশজুড়ে নজিরবিহীন বিক্ষোভ শুরু করে পিটিআই। পাকিস্তানের চারটি প্রদেশের বিভিন্ন শহরে সরকারি বেসামরিক ও সামরিক বাহিনীর বিভিন্ন ভবন ও কার্যালয়ে হামলা-ভাঙচুর ও অগ্নি সংযোগ করেন তারা। এমনকি তাদের রোষের শিকার হয় অনেক সেনা কর্মকর্তারা বাসভবনও।

বিক্ষোভ গুরুতর রূপ নেওয়ায় ইমরান খানকে গ্রেপ্তারের ২৪ ঘণ্টার মধ্যে দেশজুড়ে সেনা নামাতে বাধ্য হয় পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে অবৈধ ঘোষণার পাশপাশি আল-কাদির ট্রাস্টসহ বিভিন্ন মামলায় ইমরান খানকে জামিন দেওয়ার নির্দেশনা দেন। সেই নির্দেশনা মেনে ইমরান খানকে এই মামলায় আগামী ৩১ মে পর্যন্ত জামিন দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট।

শেয়ার করুন: