সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কার্যকর হবে নিবন্ধনের চূড়ান্ত নিয়ম

এইচ-১বি জালিয়াতি রোধে নতুন সিদ্ধান্ত

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০১:২৯, ৩ ফেব্রুয়ারি ২০২৪

এইচ-১বি জালিয়াতি রোধে নতুন সিদ্ধান্ত

প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও অভিবাসন সংস্থা ইউএসসিআইএস এইচ-১বি নিবন্ধন প্রক্রিয়ার জালিয়াতি প্রতিরোধের লক্ষ্যে চূড়ান্ত নীতি ঘোষণা করেছে। নিবন্ধন প্রক্রিয়ার সম্ভাব্য জালিয়াতি প্রতিরোধ ছাড়াও যতবারই নিবন্ধন দাখিল করা হোক না কেন, সবার জন্য সমান সুযোগ সৃষ্টিও রয়েছে এই নীতির অংশ। ইউএসসিআইএস একইসাথে অর্থবছর ২০২৫ এইচ-১বি ক্যাপের জন্য প্রাথমিক নিবন্ধন সময়কাল, ফরম ১-১২৯-এর জন্য অনলাইন ফাইলিং অপশন, নন-ইমিগ্রেন্ট ওয়ার্কারদের আবেদন জমা, প্রিমিয়াম প্রসেসিং সার্ভিসের অনুরোধ, এইচ-১বি আবেদন জমার তারিখও জানিয়ে দিয়েছে।

ইউএসসিআইএস পরিচালক উর এম জাদ্দু বলেন, ‘আমরা সবসময় সম্ভাব্য জালিয়াতি প্রতিরোধ এবং আবেদনপ্রক্রিয়ায় সুষ্ঠু রাখার ওপর জোর দিয়ে থাকি।’ তিনি বলেন, এসব বিভাগে উন্নত করা হচ্ছে এইচ-১বি নির্বাচন এবং আবেদনকারীদের মধ্যে সমান সুযোগের ব্যবস্থা করা।
 

এইচ-১বি নিবন্ধনের চূড়ান্ত নিয়ম

এই চূড়ান্ত নিয়ম নিয়োগকর্তাদের মাধ্যমে নিবন্ধনকারীদের জন্য বেনিফিশিয়ারিকেন্দ্রিক নির্বাচন-প্রক্রিয়া সৃষ্টি করবে। কংগ্রেসের ম্যান্ডেট দেওয়া এইচ-১বি ক্যাপে সুনির্দিষ্ট আবেদনের জন্য নমনীয় তারিখে তা শুরু হবে।

বেনিফিশিয়ারিকেন্দ্রিক প্রক্রিয়ায় নিবন্ধনগুলো হবে একক বেনিফিশিয়ারি নির্বাচনের মাধ্যমে। এখানে নিবন্ধনের মাধ্যমে তা করা হবে না। সম্ভাব্য জালিয়াতি প্রতিরোধ এবং যতবারই নিবন্ধন করা হোক না কেন, প্রতিটি বেনিফিশিয়ারির জন্য সমান সুযোগ সৃষ্টির জন্য এই নতুন প্রক্রিয়া চালু করা হয়েছে। প্রতিটি বেনিফিশিয়ারির জন্য বৈধ পাসপোর্ট তথ্য কিংবা বৈধ ট্রাভেল ডকুমেন্ট তথ্যের প্রয়োজন হবে। পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট যেটাই দেওয়া হোক না কেন, তা অবশ্যই যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ব্যবহৃত হতে হবে। প্রতিটি বেনিফিশিয়ারিকে অবশ্যই কেবল একবার একটি পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্টের আওতায় নিবন্ধন করতে হবে।

ইউএসসিআইএস আরো জানিয়েছে, সংশ্লিষ্ট অর্থবছরের জন্য ১ অক্টোবরের পর আবেদন দাখিল করতে হবে।
ইউএসসিআইএস একইসাথে ফ্রি শিডিউলের চূড়ান্ত নিয়ম ঘোষণা করেছে। এটি অর্থবছর ২০২৫ এইচ-১বি ক্যাপের জন্য প্রাথমিক নিবন্ধন মেয়াদের জন্য প্রযোজ্য হবে। ফলে ২০২৪ সালের মার্চে শুরু হওয়া নিবন্ধন মেয়াদে নিবন্ধন ফি ১০ ডলারই থাকবে।

অর্থবছর ২০২৫ এইচ-১বি ক্যাপ প্রাথমিক নিবন্ধন সময়

অর্থবছর ২০২৫ এইচ-১বি ক্যাপের জন্য প্রাথমিক নিবন্ধন মেয়াদ ২০২৪ সালের ৬ মার্চ শুরু হবে। এটা শেষ হবে ২২ মার্চ। এই সময়ের মধ্যে সম্ভাব্য আবেদনকারী এবং তাদের প্রতিনিধিদেরকে অবশ্যই ইলেক্ট্রনিকভাবে নিবন্ধন করতে হবে।
বিস্তারিত তথ্যের জন্য এইচ-১বি ক্যাপ সিজন ওয়েবপেইজে ভিজিট করার জন্য অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন: